”শিশুর যত্ন” শিশুদের সুস্থ রাখতে প্রয়োজন বাড়তি যত্নের

বৈশাখ নিয়ে আসে ঝড়, রোদ, গরম, এবং ধূলার আয়োজন। তীব্র গরমে অতিষ্ট থাকে শিশুসহ সবাই। কখনোও কখনোও হালকা বৃষ্টি নামে। তবে অধিকাংশ সময় দেখা যায় কোন বাতাসের নাম গন্ধও নেই। সবচেয়ে বেশি কষ্ট পায় পরিবারের ছোট্ট সোনা মনি শিশুরা। শিশুদের ঠাণ্ডা লেগে যায় গরমের ঘামে। শরীরে অনেক সময় র্যা শ বের হয়, ঘামাচি হয়। এই গরমে সব শিশুদের সুস্থ রাখতে প্রয়োজন বাড়তি যত্নের। প্রয়োজনীয় কিছু তথ্য:

পরিষ্কার-পরিচ্ছনতা
অতিরিক্ত ধূলার ঝড় আর গরমে শিশুরা অতিষ্ট থাকে এ সময় শিশুকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ভীষণ গুরুত্বপূর্ণ। নিয়মিত সাবান দিয়ে গোসল করানো দরকার। ফলে সোনামণিদের হঠাৎ ঠান্ডা লাগবে না।

পাউডার ব্যবহার
গোসলের পর শিশুর শরীর ভালো করে মুছে পাউডার দিন। এতে করে শিশু ঘামাচির উপদ্রব থেকে মুক্তি পাবে। খেয়াল রাখতে হবে পাউডার বাংলাদেশি আবহাওয়া সাথে এবং শিশুর ত্বকের সাথে খাপ খায়।

খাবার নির্বাচন
গরমে আপনার শিশুর খাবার নির্বাচনে সচেতন হতে হবে। শিশুকে পুষ্টিকর এবং শরীরকে ঠাণ্ডা রাখে এমন খাবার দিতে হবে। অন্যান্য খাবারের সঙ্গে এই গরমে শিশুকে প্রচুর পরিমাণে পানি ও ফলের জুস খাওয়ান।

স্যালাইন রাখুন
দুঃসহ গরমে শিশুর দুর্বলতা কাটাতে মাঝে মাঝে খাওয়ার স্যালাইন খেতে দিন।

পোশাক নির্বাচন
সুঁতি পাতলা কাপড়ের নরম পোশাক পরিধান করতে দিন। যাতে করে গরমের আদ্রতা থেকে অনেকটা উপশম হয়।

ধূলাবালি থেকে সাবধান
বাইরের গরমে শিশুকে যতোটা সম্ভব কম বের করুন। আপনার শিশুকে যতটা সম্ভব ধূলাবালি থেকে দূরে রাখুন।

ঘামে যত্ন
আপনার শিশু ঘেমে গেলে তার ঘাম মুছে দিতে হবে। শরীরে ঘাম শুকিয়ে গেলে শিশুর ঠাণ্ডা লেগে জ্বর হতে পারে। অনেক সময় এই জ্বর অল্পদিনে এমনিতেই সেরে যায় কিন্তু বেশি দিন গড়ালে বিশেষজ্ঞের পরামর্শ মতো ব্যবস্থা নিন।

সূত্র: ইন্টারনেট

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।