”প্রসাধনী” ত্বকে টোনারের প্রয়োজনীয়তা ও তৈরি করার নিয়ম

টোনার কি?

টোনার মুখের একাধিক কাজ করে। মুখের লোমগন্থি ছোট করতে সাহায্য করে, স্কিন টাইট করে, টোনার ব্যবহার করলে অতিরিক্ত তেল মুখ থেকে নিঃসৃত হয় না, মুখের আর্দ্রতা ধরে রাখে, মুখে লাবণ্য ফিরিয়ে আনে, মুখের ময়লা পরিষ্কার হয়।

০১. গ্রিন টি টোনারঃ

খুব সোজা এই টোনার বানানো। পানি গরম করে গ্রিন টি ঢেলে দিন। ২ মিনিট ভিজিয়ে রাখুন। চা এর পাতা উঠিয়ে ঠাণ্ডা করে তুলোর বল দিয়ে মুখে লাগান। এই টোনার মূলত স্কিনের ইরিটেশন এবং সানবার্ন দূর করে।

০২. কমলা লেবু টোনারঃ

১ চামচ বাদাম তেল আর ৩ চামচ কমলা লেবু রস ভালো ভাবে মিশিয়ে পরিষ্কার বোতলে রেখে দিন ফ্রিজ এ। একবার বানালে এক সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে পারবেন। কমলা লেবু টোনার বলি রেখা দূর করবে, স্কিনকে সানবার্ন থেকে রক্ষা করবে, ত্বক উজ্জ্বল হবে, ত্বকের স্পট কমাবে।

০৩. পুদিনা এবং ভিনেগার টোনারঃ

১ টেবিল চামচ শুকনো পুদিনা পাতা, ২ টেবিল চামচ সাইডার ভিনেগার, ১ কাপ বিশুদ্ধ পানি মিশিয়ে ৩ দিনের জন্য রেখে দিন। ৩ দিন হলে পরিষ্কার বোতলে টোনার ভরে ফ্রিজ এ রেখে ব্যবহার করুন।

০৪. নারিকেল পানির টোনারঃ

খুব সহজ এই টোনার বানানো। ১ কাপ নারিকেল পানিতে ২ চামচ লেবুর রস দিয়ে ফ্রিজ এ রেখে ব্যবহার করুন। মুখের দাগ চলে যাবে, আর্দ্রতা বজায় রাখবে মুখের। জলবসন্তের দাগ যাবে নারিকেল পানির টোনার প্রতিদিন ব্যবহার করলে। সব ধরনের স্কিনের জন্য এই টোনার ভালো।

০৫. গোলাপ জলের টোনারঃ

১০ টি গোলাপ ফুল কিনে এনে ভালো করে ধুয়ে, ২ লিটার পানি দিয়ে সেদ্ধ করতে হবে। পানি যখন অর্ধেক হয়ে যাবে তখন নামিয়ে ঠাণ্ডা করে ছাঁকনি দিয়ে ভালো করে ছেঁকে ফ্রিজ এ রেখে দিবেন। সাধারণত ১ সপ্তাহ, চাইলে ডিপ ফ্রিজ এও রেখে দিতে পারেন। এই টোনার ফেস প্যাকে দিয়েও ব্যবহার করা যাবে।

০৬. গাজর এবং শশার টোনারঃ

গাজর এবং শশা ভালো করে গ্রেট করে রস বার করে নিতে হবে। তারপর বোতলে ভরে ফ্রিজ এ রেখে দিন। এই টোনার টি অয়েলি স্কিন এবং ব্রণ যুক্ত ত্বকের জন্য খুবই উপকারী। চাইলে কোন ফেস প্যাক এর সাথেও ব্যবহার করতে পারেন।

০৭. টমেটো টোনারঃ

টমেটো রস ১০ চামচ, প্রাকৃতিক মধু ১ চামচ ভালো ভাবে মিশিয়ে ফ্রিজ এ রেখে দিন। প্রতি রাতে ব্যবহার করুন।

০৮. এলোভেরা টোনারঃ

আলোভেরা জেল ৪ চামচ, মধু ১ চামচ, পানি ৫ চামচ, বাদাম তেল ১ চামচ পরিষ্কার বোতলে মিশিয়ে রেখে দিন। এটি মুখে এবং চুলে ব্যবহার করতে পারবেন।

যেহেতু এসব টোনার সম্পূর্ণ প্রাকৃতিক ভাবে তৈরি এবং কোন প্রিসারভেটিভ দেয়া নেই তাই এগুলো ফ্রিজ এ রেখে ব্যবহার করতে হবে। আর কোন ভাবেই ১ সপ্তাহের বেশি ব্যবহার করা যাবে না। টোনার সব সময় ক্রিম লাগানোর আগে ব্যবহার করতে হয়। সময় স্বল্পতার কারণে সব সময় সম্ভব না হলে , রাতে সবার আগে টোনার ব্যবহার করবেন।

কিভাবে টোনার ব্যবহার করবেন ?

মুখে মেক-আপ থাকলে , ভালো করে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে, উষ্ণ পানিতে মুখ ধুয়ে নিবেন। তারপর তুলো দিয়ে মুখে টোনার লাগাবেন।
এছাড়া বাজারে স্প্রে বোতল কিনতে পাওয়া যায়। স্প্রে বোতলে টোনার ভরে নিবেন। তারপর চোখ কে সাবধানে রেখে মুখে ৪/৫ বার স্প্রে করবেন।

সূত্র ; Facebook

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।