”হেলথ টিপস” পেটে চর্বি জমার কারন

পেটের চর্বি তো আর এমনি এমনি বাড়ে না, কিছু কারণ অবশ্যই আছে। যখন-তখন খাবেন, যা-তা খাবেন, ঠিকমতো ঘুমাবেন না, তাহলে তো চবি বাড়বেই। গবেষকরা পেটে চর্বি জমার পেছনে এমনি অনেক কারণ তুলে ধরেন। এর মধ্যে সাতটি গুরুত্বপূর্ণ কারণ পাঠকদের জন্য।

নিয়মিত কোমল পানীয় পান করলে

কোকাকোলা, পেপসি, স্প্রাইট ইত্যাদি কোমল পানীয় নিয়মিত পান করলে আপনি ইচ্ছে করলেও পেটে চর্বি জমা রোধ করতে পারবেন না। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন এক ক্যান পরিমান কোমল পানীয় পান করলে খুব দ্রুত আপনার কোমরের চারদিকে চর্বি জমে যাবে।

সব বেলায় বেশি খেলে

প্রত্যেক বেলায় বেশি খেলে চর্বি জমবেই, এটার জন্য কোনো গবেষণার দরকার নেই। তাই খাওয়ার ব্যাপারে একটু নিয়ন্ত্রণ দরকার। সকালে বেশি খান, দুপুরে একটু কম খান এবং রাতে আর একটু কম খান। চর্বিমুক্ত থাকবেন।

বেশি রাত করে খেলে

বেশি রাত করে খাবার খেয়ে ঘুমিয়ে পড়লে চর্বি আপনার কাছে দৌড়ে দৌড়ে আসবেই। তাই যত তাড়াতাড়ি পারা যায় রাতের খাবার খেয়ে নেয়াই ভালো।

অমনোযোগ, রাগ, দুঃখ অভিমান বা দুঃশ্চিন্তার মধ্যে খেলে

অমনোযোগ, রাগ, দুঃখ অভিমান বা দুঃশ্চিন্তার মধ্যে খাবার গ্রহণ করলে উপকারের চেয়ে অপকারই হয় বেশি। কারণ এ সময় আপনি যে খাবার খাবেন তার বেশিরভাগ অংশই চর্বি হিসেবে জমা হবে।

কম ক্যালোরির খাবার বেশি করে খেলে

কম ক্যালোরির খাবার যদি বারবার খান, তাহলে বেশি ক্যালোরির খাবার গ্রহণ থেকে তা কি কোনো অংশে কম? তাই কম ক্যালোরির খাবার বেশি করে খেলে চর্বি আপনার সঙ্গ ছাড়বে না।

নিজেকে ঘুম বঞ্চিত রাখলে

পর্যাপ্ত না ঘুমালে পেটে চর্বি জমবে এটা অনেক দিনের প্রতিষ্ঠিত কথা। প্রত্যেক বয়স্ক মানুষের ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর প্রয়োজন। যদি নিয়মিত এর চেয়ে কম ঘুম হয়, তাহলে চর্বিমুক্ত থাকার স্বপ্ন কোনোদিনই পূরণ হবে না।

প্রয়োজনীয় প্রোটিন গ্রহণ না করলে

আমরা বিভিন্ন খাবারের সঙ্গে প্রোটিন গ্রহণ করি। কিন্তু কোনো কারণে যদি তা পর্যাপ্ত না হয়, তাহলে চর্বি জমবেই।

সূত্র ; Facebook

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।