”সুগন্ধি প্রসাধনী” ছেলেদের সুগন্ধি

মেয়েদের সুগন্ধিতে যেমন ফুলের সৌরভ বেশি থাকে, তেমনি ছেলেদের জন্য কিছুটা মাস্কি বা মৃগনাভি ধরনের সৌরভ থাকে।

ছেলেদের শরীরে নিয়মিত পারফিউম, বডি স্প্রে বা ডিওডরেন্ট ব্যবহার করা জরুরি। ‘একটু ঘেমে গেলেই ছেলেদের শরীর থেকে দুর্গন্ধ ছড়ায়। তাই সুগন্ধি ব্যবহার করলে সেই দুর্গন্ধ থেকে মুক্ত থাকা যায়। সুগন্ধির ব্যবহার একজন পুরুষের ব্যক্তিত্বের সঙ্গে যুক্ত। এ ছাড়া একটি ভালো সৌরভ মনটাকেও ভালো রাখতে সাহায্য করে।’

দুর্গন্ধ কাটিয়ে সুগন্ধ আনতে সাধারণত তিন ধরনের প্রসাধন ব্যবহার করতে দেখা যায় ছেলেদের। এর মধ্যে একটি হলো ডিওডরেন্ট। সাধারণত ভাঁজ রয়েছে, শরীরের এমন জায়গাগুলোতে, বিশেষ করে বগলে (আন্ডার আর্মস) ব্যবহার করা হয় ডিওডরেন্ট। উৎকট গন্ধ ঠেকাতে ডিওডরেন্ট কার্যকর।

এ ছাড়া বাকি দুটি প্রসাধনীর মধ্যে আছে বডি স্প্রে ও পারফিউম। এ দুটি সুগন্ধির মধ্যে পার্থক্যও অনেক। পারফিউমে বেশি মাত্রার সুগন্ধি নির্যাস ও তেল ব্যবহার করা হয়। এর তুলনায় বডি স্প্রেতে হালকা মাত্রার নির্যাস ব্যবহার করা হয়। তাই বডি স্প্রের চেয়ে পারফিউম বেশি সময় ধরে শরীরে লেগে থাকে। দিনে একবার পারফিউম ব্যবহার করলেই সারা দিন এর সৌরভ থাকে। যেখানে বডি স্প্রে ব্যবহারের পর সৌরভ থাকে চার থেকে ছয় ঘণ্টা পর্যন্ত।

বডি স্প্রে ও পারফিউমের মধ্যে মূল পার্থক্য গড়ে দেয় তৈরির ধরন। সুগন্ধিতে ব্যবহৃত তেলের ঘনত্ব তো আছেই। এর সঙ্গে পানি ও অন্যান্য উপাদানের মিশ্রণ কী পরিমাণে হচ্ছে, সেটা থেকেই আলাদা করা যায় পারফিউম ও বডি স্প্রে। বডি স্প্রেতে সুগন্ধি তেলের নির্যাস, পানি ইত্যাদি থাকে বেশি পরিমাণে। আর পারফিউম হলো সুগন্ধির বায়বীয় ধরন।

শরীরের নানা জায়গায় বডি স্প্রে ব্যবহার করা যায়। পারফিউম হাত বা ঘাড়ের মতো নির্দিষ্ট কিছু স্থানেই ব্যবহার করতে হয়। তবে শরীরের স্পর্শকাতর জায়গায় কখনো বডি স্প্রে ব্যবহার করা যাবে না।

সূত্র ; Facebook

 

 

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।