”রূপচর্চা” হাত ও পায়ের যত্ন

মুখের ত্বকের কথা ভেবে আমরা অনেক কাজ করেলেও হাত ও পায়ের দিকে নজর বেশ কমই দিয়ে থাকি। কিন্তু ঋতু পরিবর্তন এবং শীতের শুরুর এই সময়ে মুখের ত্বকের পাশাপাশি হাত ও পায়ের যত্নে সচেতন হওয়া উচিত সকলেরই। চলুন তবে ঝটপট শিখে নেয়া যাক হাত ও পায়ের যত্নের বিশেষ কিছু পদ্ধতি।

১) হাত পায়ের ত্বক ধুয়ে নিন ভালো করে

দিনশেষে বাসায় ফিরে এসে মুখ ধোয়াটা যেমন জরুরী তেমনই জরুরী হাত ও পা ধুয়ে ফেলা। তবে শুধু পানি দিয়ে হাত পা ধোয়া নয় একটু বিশেষ যত্ন নিয়ে হাত পা ধোয়া উচিত। একটি বড় গামলায় কুসুম গরম পানি নিয়ে এতে ভিনেগার ও সামান্য লবণ দিয়ে ১০ মিনিট হাত পা চুবিয়ে রাখুন। পড়ে হাত পা ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২) স্ক্রাব করুন হাত পায়ের ত্বক

মুখের ত্বক যেভাবে স্ক্রাব করা উচিত তেমনই হাত ও পায়ের ত্বক স্ক্রাব করে মরা চামড়া তুলে নেয়া উচিত। একটি লেবু মাঝামাঝি খণ্ড করে নিয়ে কাটা দিক ২-৩ টেবিল চামচ চিনির মধ্যে গড়িয়ে চিনি লাগিয়ে চিনি সহ লেবুর খণ্ড হাতে ও পায়ে ঘষে নিন ভালো করে। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

৩) সুস্থ উজ্জ্বল হাত-পায়ের ত্বকের জন্য প্যাক

২ টেবিল চামচ গুঁড়ো দুধ/দুধ , ২ টেবিল চামচ মধু ও ২ টেবিল চামচ লেবুর রস একসাথে মিশিয়ে হাত ও পায়ে লাগান ভালো করে। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন ভালো করে। এই প্যাকটি কালচে ছোপ দূর করে হাতে পায়ের উজ্জলতা বৃদ্ধিতে সাহায্য করবে।

৪) ময়েসচারাইজিং

হাতে পায়ের যত্ন নেয়ার সব শেষে ভালো কোনো ময়েসচারাইজার লাগাতে একেবারেই ভুলবেন না। যদি প্রাকৃতিক ময়েসচারাইজার খোঁজেন তবে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। ময়েসচারাইজার ভালো করে লাগিয়ে রাতে ঘুমুতে যাবেন।

সূত্রঃpriyo

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।