”নখের যত্ন” নখের যত্ন নেওয়ার উপায়

নানারকম গড়িমসি করে অনেকেই নখের যত্ন নিতে অবহেলা করেন। ফলে নখ অপরিষ্কার হয়ে পড়ে। আর অপরিষ্কার নখ আপনার অজ্ঞতার পরিচয় বহন করে। আপনার ব্যক্তিত্বকে খর্ব করে তোলে। তাই রুচিশীল ব্যক্তিত্ব প্রকাশের জন্য নখের যত্নের কোনো জুড়ি নেই। নখের যত্নে প্রয়োজন সঠিক পরিচর্যা, নিয়মিত যত্ন, এবং সঠিক মাপে নখ কাটা। আসুন জেনে নিই নখের যত্ন নিবার কয়েকটি সহজ ও গুরুত্বপূর্ণ উপায়:

১.নেইল কাটার ব্যবহার করুন:

নখ কাটতে অবশ্যই নেইল কাটার ব্যবহার করুন। এখনো অনেকেই নেইল কাটারের বিপরীতে ব্লেড ব্যবহার করে থাকে। এটা মোটেও করা ঠিক নয়। ব্লেড দিয়ে সঠিক মাপে নখ কাটা যায়না। আর নখ কাটার সময় খেয়াল করে নেইল কাটার সাবান দিয়ে ধুয়ে নিবেন। কেননা কারো নখে ফাঙ্গাস থাকলে আর আপনি সে কাটার পরিষ্কার না করেই কাটলেন। তাহলে আপনিও আক্রান্ত হবার সম্ভাবনা আছে। আর একটা কথা, সব সময় ধারালো নেইল কাটার ব্যবহার করবেন নখ কাটার সময়। অন্যথায় নখ জখম হতে পারে।

২. পানিতে নখ ভিজিয়ে রাখুন:

কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে তাতে ৫ মিনিট হাত পা ভিজিয়ে রাখুন। এরপর সাবান দিয়ে ভালোভাবে ধুয়ে মুছে নিন। এবার নখ কাটুন। কারণ ভিজলে নখ নরম হয়। নরম নখ সুন্দর ভাবে কাটা যায়। আপনি চাইলে গোসলের পরেও নখ কাটতে পারেন। কেননা, তখন ও নখ নরম থাকে।

৩. কৃত্রিম নখ পরিহার করুন:

আধুনিকতার সাথে তাল মিলাতে আমরা অনেক সময় কৃত্রিম নখ লাগাই। এটি আপনার নখের জন্য খুব বেশি ভালো নয়। কৃত্রিম নখের ব্যবহার যদি ক্রমাগত বাড়াতে থাকেন তাহলে এর পরিণামের জন্য আপনাকে অবশ্যই তৈরি থাকতে হবে। পরিণাম অবশ্যই খারাপ কিছু হবে। কারণ কোনো কিছুই অতিরিক্ত ভালোনা। অতিরিক্ততা বিপদ বহি অন্যকিছু নিয়ে আসতে পারেনা। তাই কৃত্রিম নখ কে “না” বলুন। আল্লাহ প্রদত্ত প্রাকৃতিক নখের পরিচর্যা করুন।

৪. ময়েশ্চারাইজার ব্যবহার করুন:

মুখ ও হাত-পায়ের মত নখেও ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। নেইল পলিশ রিমুভার ইউজ করার পর আপনার নখের আদ্রতা হারিয়ে যায়। আপনার নখ মলিন হয়ে পড়ে। সেই মলিনতা দূর করতে নখে লোশন দিয়ে মালিশ করুন। এছাড়া উজ্জ্বল ও শক্ত নখ পাওয়ার জন্য রাতে ঘুমানোর পুর্বে নখে অলিভ ওয়েল ও ভ্যাসলিন ম্যাসাজ করে নিন।

৫. গ্লাভস পড়ুন:

রান্নাঘরে দিনের অর্ধেক টা সময়ই কাটাতে হয়। রান্না করার জন্য কাটাকাটি, ধোয়ামোছা, মসলার ব্যবহার করার প্রয়োজন পড়ে। এসবে হাতের ব্যবহারই বেশি হয়। তাই বারবার হার ধোয়ার প্রয়োজন পড়ে। খুব বেশি পানি ব্যবহারের ফলে নখ ভেঙে যাবার সম্ভাবনা থাকে। তাই নখের যত্ন করতে চাইলে রান্নাঘরে গ্লাভস পড়ে থাকার অভ্যাস করুন।

সূত্র ; howit

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।