”টুকিটাকি” নান্দনিক বারান্দার সাজ

গাছের চারা :

বারান্দার সাজ মানেই টবে ছোট্ট সুন্দর ফুলের গাছ। বারান্দার আয়তন বড় হলে কয়েকটি টবে পছন্দসই ফুলের গাছ লাগিয়ে রাখতে পারেন (পোকা হতে পারে এমন ফুুুুলের গাছ যতটা সম্ভব এড়িয়ে চলুন) এতে বারান্দা দেখতে আরো বেশি সুন্দর লাগবে।।তবে বারান্দা ছোট হলে ঝুলন্ত টব ঝুলিয়ে রাখতে পারেন। এবং এগুলোতে ছোট ফুলের লতি বা গাছের লতি লাগিয়ে দিতে পারেন। গাছের যত্ন নিতে অনীহা থাকলে প্লাস্টিকের সুন্দর আর্টিফিসিয়াল গাছের লতি ঝুলিয়ে দিতে পারেন। তবে এক্ষত্রেও ধুলো-বালি যেনো না জমে সেদিকে  সচেতন থাকতে হবে।

শো-পিস:

বারান্দার সাজে নতুন মাত্রা যোগ করতে পারে সুন্দর সুন্দর শো-পিস। বারান্দায় ব্যবহৃত  ছোট টেবিলে সুন্দর হালকা একটি শো-পিস ঝুলিয়ে দিতে পারেন। এতে বাড়তি সুন্দর দেখাবে আপনার বারান্দা। অথবা সুন্দর একটি পাখির খাঁচাই পূরণ করতে পারে শো-পিসের ঘাটতি। তবে পাখির খাঁচা অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

আলোকসজ্জা :

আলোক সজ্জা বা আলো বারান্দা সাজাতে গুরত্বপূর্ণ ভূমিকা রাখে। বারান্দায় হালকা ডিজাইনের ঝাড়বাতি ব্যবহার করলে ভালো লাগবে। অথবা বাজারে বিভিন্ন ধরনের কালারফুল লাইট পাওয়া যায়। সেগুলো ও ব্যবহার করতে পারেন। রংচঙ বাতি নতুন রূপ দিবে বারান্দাকে। তবে আলোকসজ্জা যেনো উজ্জ্বল হয় সেদিক টা খেয়াল রাখুন। কেননা, নিভু নিভু আলো আপনার মনকে বিষন্ন করে দিতে পারে।

দেয়ালের রঙ :

বারান্দার দেয়ালের রঙ সম্পূর্ণ আপনার ইচ্ছার উপর নির্ভর করে। হালকা রঙ প্রাধান্য দিলে পুরো দেয়াল এক রঙেই রাঙান। আর চকচকে রং পছন্দ হলে চার পাশের দেয়াল চার রঙে রাঙালে ভালো লাগবে।তবে ছাই রঙ আর কালো রঙ একদম এড়িয়ে চলাই ভালো।

আসবাবপত্র :

বারান্দার আসবাবপত্র খুব গুরত্বপূর্ণ একটা ব্যাপার। এই জায়গার আসবাবপত্র হওয়া উচিত, নান্দনিক ও রুচিশীল।যত হালকা আসবাবপত্র হয় তত ভালো হবে। বারান্দার জন্য বেঁতের বা কালো কাঠের আসবাবপত্র হলে সেরা হয়।তবে আসবাবপত্রে কারুকাজ যেনো খুব অল্প থাকে সেদিকে খেয়াল রাখুন। কাঠের আসবাবপত্র নির্বাচন করলে কালো বা বাদামী রঙের কাঠ নির্বাচন করুন। সব কিছুর রঙ এক রকম হলে সেরা হয়। দুটি বেতের বা কাঠের চেয়ার। আর ছোট্ট একটি টেবিলই বারান্দার জন্য যথেষ্ট। আজকাল অনেকেই বর্ণহীন কাঁচা কাঠের আসবাবপত্র ব্যবহার করে থাকেন এই ধরনের আসবাবপত্র ও বারান্দায় ভিন্ন মাত্রা যোগ করতে পারে।  এছাড়া মাটিতে বসার ব্যবস্থা করতে পারেন।এজন্য বারান্দায় রঙিন কোশন ও সোফার কভার ফেলে রাখতে পারেন। এতেও বারান্দা দেখতে দারুণ লাগবে।

সূত্র ; chotpot

 

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।