”ত্বকের যত্ন” শুষ্ক ত্বকের যত্ন

অর্ধেক কলা থেঁতলিয়ে তাতে দুই চা-চামচ লেবুর রস এবং একটু দুধ মেশান। তারপর সারা মুখে লাগান। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। ত্বকের শুষ্কতা রোধে এই ফেস প্যাকটি দারুণভাবে কাজ করে।

একটা ডিম ভেঙে তার সাদা অংশ আলাদা করুন। এটি একটা বোতলে রেখে দিন। এর সঙ্গে দুই চা-চামচ লেবুর রস যোগ করুন। এরপর গরমে তা প্রতিদিন মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বক নরম করতে সাহায্য করবে।

দুই চা-চামচ তরমুজের রস, এক চা-চামচ গুঁড়ো দুধ, দুই চা-চামচ শসার রস এবং এক চা-চামচ দই মিশিয়ে নিন। এগুলো একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

দুই চা-চামচ শসার রসের সঙ্গে একটু চিনি মিশিয়ে নিন। তারপর মুখে লাগান। এটা স্ক্র্যাবের মতো কাজ করে। এটা মৃত কোষ দূর করে ত্বক উজ্জ্বল করে।

মুলতানি মাটি, চন্দনের গুঁড়ো, কাগজিলেবুর রস এবং সর তোলা দুধ বা টকদই একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে পারেন ১০-১৫ মিনিট। এতে ত্বকের বাড়তি তেল ও ময়লা বেরিয়ে যাবে। তবে কাগজিলেবুর রস সরাসরি ব্যবহার না করে এটিকে গোলাপজলের সঙ্গে মিশিয়ে নিয়ে তারপর ব্যবহার করুন। আর চন্দনের পরিবর্তে চাইলে ভিজিয়ে রাখা মসুরের ডাল বেটে নিয়ে ব্যবহার করতে পারেন।

৭-৮টি কাঠবাদাম সারারাত পানিতে ভিজিয়ে রেখে বেটে নিন। এরপর এতে ১ চা-চামচ মধু এবং ১ চা-চামচ অলিভ অয়েল দিয়ে পেস্টের মতো তৈরি করুন। এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে হালকা ঘষে তুলে ফেলুন। ত্বক ফাটা এবং ত্বকের কালো দাগ দূর হবে।

যাদের ত্বক সাধারণ তারা এই সময় একটু বেশি সমস্যায় পড়ে থাকেন। কারণ যত্ন না নিলে দ্রুত ত্বক ফেটে যায় এবং ত্বক রোদের সংস্পর্শে এলেই পুড়ে যায়। এই সময় ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন এই ফেসপ্যাকটি। একটি বাটিতে ৩ চা-চামচ চালের গুঁড়ো, ১ চিমটি হলুদ গুঁড়ো, ১ চা-চামচ মধু এবং পেস্ট তৈরি করতে প্রয়োজনীয় শসার রস দিন। এরপর এটি খুব ভালো করে মিশিয়ে মসৃণ পেস্টের মতো তৈরি করে ত্বকে লাগান। শুকিয়ে উঠলে ঠাণ্ডা পানি দিয়ে আলতো ঘষে তুলে ফেলুন। ভালো ফলের জন্য সপ্তাহে ২ বার ব্যবহার করুন এই ফেসপ্যাক।

সূত্র ; anondadhara

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।