” টুকিটাকি” নারিকেল তেলের উপকারিতা

নারিকেল তেলের অসংখ্য উপকারিতা

সবার ঘরে-ঘরে সবসময়ই নারিকেল তেল থাকে। তবে নারিকেলের তেলের চুল মসৃণ করা ছাড়াও অনেক ব্যবহার আছে। সেই ব্যতিক্রমী ব্যবহারগুলোর কয়েকটি নিয়েই এই আয়োজন।

ফেটে যাওয়া ত্বক সারাতে-

যাদের ত্বকের ধরণ শুষ্ক, তাদের অনেকেই সঠিক ময়েশ্চারাইজার নির্বাচন করতে পারেন না। ত্বক বেশি শুষ্ক ও টানটান হয়ে গেলে সেটি ঠিক করতে নারিকেল তেলের জুড়ি নেই। অল্প একটু নারিকেল তেল নিয়মিত ব্যবহার করলেই ত্বকের আর্দ্রতা বজায়ে রাখা যাবে।

ফাঙ্গাল ইনফেকশন দূর করতে-

ফাঙ্গাসকে গোঁড়া থেকে নির্মূল করতে নারিকেল তেল বেশ কার্যকর। যেখানে ইনফেকশন হবে, সেখানে রোজ ২-৩ বার নারিকেল তেলের পাতলা একটি আবরণ লাগিয়ে রাখতে হবে। ১-২ সপ্তাহের মধ্যে ইনফেকশন চলে যাবে।

ছোট কাটা/ ছেঁড়া দ্রুত সারিয়ে তুলতে-

আপনার কি কোথাও অল্প কেটে বা ছুলে গিয়েছে? বাসায় কোনও অ্যান্টিসেপ্টিক নেই? নারিকেল তেল থাকলে অল্প করে কাটা/ ছেঁড়ার উপরে লাগিয়ে নিন। রোজ নিয়ম করে এই জায়গায় নারিকেল তেল লাগালে কাটাটি দ্রুত সেরে যাবে।

চোখের নীচের কালো দাগ তুলে ফেলতে-

আপনাদের মধ্যে যারা নিজের ত্বকের যত্ন নেওয়ার সময় পান না, তাদের জীবনকে সহজ করতে আছে নারিকেল তেল। রোজ রাতে শোবার আগে চোখের চারপাশে অল্প করে নারিকেলের তেল লাগিয়ে হাল্কা হাতে মাসাজ করুন। নিয়মমাফিক এইভাবে করতে থাকলে কয়েক সপ্তাহেই এই দাগ একেবারে চলে যাবে।

ডিমকে দীর্ঘদিন ঠিক রাখতে-

ডিম বাজার থেকে কিনে আনা মাত্রই এগুলো ধুয়ে ভালো করে শুকিয়ে নিন। এরপর এগুলার উপরে নারিকেল তেলের পাতলা একটি আস্তরণ দিয়ে নিন। এবারে ফ্রিজে রাখলে ডিমগুলো প্রায় ৩ সপ্তাহ পর্যন্ত ঠিক থাকবে।

হাত থেকে কলমের কালির দাগ উঠাতে-

কলম দিয়ে লিখতে লিখতে হাতে কালি ভরেছে? নো চিন্তা! হাতে কিছুটা নারিকেল তেল লাগিয়ে মালিশ করে নিন। কিছুক্ষণ (১-২ মিনিট) পরে শুকনো, পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন।

মুখের দুর্গন্ধ দূর করতে-

মুখের দুর্গন্ধ নির্মূল করতে নারিকেল তেলের ব্যাবহার সম্পর্কে সবার জানা নেই। ১-২ টেবিলচামচ নারিকেল তেল মুখের ভিতরে নিয়ে কুলি করুন। ১-২ মিনিট মুখে নিয়ে কুলি করার পর তেল ফেলে দিন। নারিকেল তেলের আন্টিব্যাকটেরিয়াল গুনাগুণের কারণে আপনার মুখের দুর্গন্ধ নিমেষেই গায়েব হয়ে যাবে!

এই ছিল নারিকেল তেলের ভিন্নধর্মী কিছু ব্যবহার। আশা করি এগুলি আপনাদের জীবনটিকে আরও একটু সহজ করতে সাহায্য করবে।

সূত্র ; Facebook

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।