চুলের যত্ন: চুলের যত্ন কিভাবে করলে আমাদের চুল সুন্দর হবে

অনেকেই রাতের বেলাতে চুল খুলে রেখে ঘুমোতে পছন্দ করেন আবার অনেকে টানটান করে বেঁধে রাখতে। তবে রাতের বেলাতে চুল খোলা রেখে না শোয়াটাই ভালো। কেননা এতে চুলের গোঁড়া নরম হয় এবং চুল পড়ার সমস্যা তৈরি হয়। পাশাপাশি খোলা থাকার ফলে তা অনেক বেশি রুক্ষ্মও হয়ে যায়। তাই চুল বেঁধে শোয়াই চুলের স্বাস্থ্যের জন্য ভালো। তবে মনে রাখা দরকার, রাতে শোয়ার সময়ে চুল বাঁধা আর বাহিরে কোথাও যাওয়ার সময়ের চুল বাঁধা কখনই এক রকমের হবে না। আপনার যদি চুল স্ট্রেইট হয়ে থাকে তাহলে চুলগুলোকে এমনভাবে বাঁধুন যেন সকালে তা আরও বেশি স্ট্রেইট আর গোছালো হয়ে থাকে। বিশেষ করে আবার যাদের কোঁকড়া চুল তারা চুল বাঁধার এই বিশেষ পদ্ধতিটি অবলম্বন করতে পারেন।

যেভাবে চুল বাঁধবেন :

এর জন্য বেশ কতগুলো হেয়ারব্যান্ড দিয়ে চুলের গোঁড়া থেকে একেবারে আগা পর্যন্ত একটু পরপর বাঁধুন। এমনভাবে বাঁধুন যেন চুলের চেয়ে হেয়ারব্যান্ডই বেশি দেখা যায়। খেয়াল রাখুন চুলের গোঁড়ার দিকটা যেন বেশ হালকাভাবেই বাঁধা হয়। কেননা টানটানভাবে চুল বাঁধলে ঘুমাতে সমস্যা হতে পারে। এর কিছু বিশেষ উপকারিতা আছে। আর তা হল এর ফলে আলাদাভাবে স্ট্রেইটনারে চুল স্ট্রেইট করতে হয় না, চুলে কোনো ধরনের ভাঁজ পড়ে না, চুলে ময়লা ঢোকে না, চুলের উজ্জ্বলতা ঠিক থাকে, চুলের মসৃণতা ফিরে আসে এবং চুলপড়া বন্ধ হয়।

চুলের যত্নে কিছু টিপস :

* লেবু, কিউয়ি সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করুন। ফ্রুট অ্যাসিড চুলের তেলতেলে ভাব ও ময়লা পরিষ্কার করে চুলকে সজীব করে তোলে।
* গ্লাসে বিয়ার ঢেলে রেখে দিন। এবার এ ফ্ল্যাট বিয়ার শ্যাম্পু করার পর পুরো চুলে ভালো করে লাগান। বিয়ার লাগানোর পর চুল ধোয়ার প্রয়োজন নেই কারণ বিয়ারের গন্ধ এমনি এমনিই চলে যাবে।
* ভিটামিন বি-সমৃদ্ধ খাবার বেশি করে খান। বিশেষ করে ফল, শাকসবজি।
*ডিম, বাঁধা কপিতে ভিটামিন বি’র সঙ্গে সঙ্গে সালফারও থাকে যা খুশকি দূর করার জন্য উত্তম।
* মাঝে মাঝে শ্যাম্পুর সঙ্গে দুটো ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে নিন।
*মাথা ম্যাসেজ করার সময় নখ দেবেন না।

সূত্র ; Facebook

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।