ছোট্ট ৩ টি কাজে খুব সহজে দূর করুন ত্বকের দাগ

সাজসজ্জা

ত্বকের দাগ সমস্যা আমাদের জন্য বেশ বিরক্তিকর এবং যন্ত্রণাদায়ক একটি সমস্যা। ত্বকে দাগ থাকলে আমাদের নিজেদের কাছেই একটি বেশ বিরক্তিকর মনে হয়। এবং এর প্রভাব অনেকাংশে আমাদের আত্মবিশ্বাসের উপরেও পড়ে থাকে। তাই ত্বকের দাগ দূর করতে আমরা অনেক কিছুই করে থাকি। আজকে চলুন শিখে নেয়া যাক ত্বকের দাগ সমস্যা সমাধানের সহজ ৩ টি ছোট্ট কাজ।

১। স্ক্রাব করুন

স্ক্রাবিং বা এক্সফোলেট করার মাধ্যমে ত্বকের উপরের মরা কোষ খুব সহজে দূর হয়ে যায়। এবং সেই সাথে নিয়মিত স্ক্রাবিংএর ফলে ব্রণের দাগ এবং ব্লেমিসেস দূর করা সম্ভব। ত্বকের ধরণ বুঝে সঠিক স্ক্রাবার সঠিক পদ্ধতিতে ব্যবহার করে ত্বকের উপরের মরা কোষ দূর করে এবং ত্বকের রোমকূপ পরিষ্কার করার মাধ্যমে খুব সহজেই ব্রণ বা অন্যান্য ত্বকের দাগ এবং ব্লেমিসেস থেকে মুক্তি পেতে পারেন।

২। ফেসিয়াল করুন নিয়মিত

ফেসিয়াল করার মাধ্যমে ত্বকের একটি ভালো ব্যায়াম হয়। এতে করে ত্বকের নিচে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং ক্ষতিগ্রস্থ ত্বকের সমস্যা সমাধান করে ত্বকের দাগ দূর হতে সহায়তা করে ও ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখে। বয়স অনুযায়ী এবং ত্বকের ধরণ বুঝে ভালো করে নিয়মিত ফেসিয়াল করার অভ্যাস করুন। যদি পার্লারে না পারেন তবে প্রাকৃতিক উপায়ে বাসায় বসেই ফেসিয়াল করে নিন।

৩। ব্যবহার করুন ত্বক ফর্সাকারী ফেসমাস্ক

ত্বক ফর্সাকারী ফেসমাস্কগুলো ত্বকের দাগ দূর করতে বিশেষভাবে কার্যকরী। এগুলো ত্বকের ক্ষতিপূরণে সহায়তা করে এবং ত্বকে যা দাগ তৈরি হয়েছে তা ধীরে ধীরে মিশে যেতে সাহায্য করে। তবে এক্ষেত্রে বাজারে বিক্রিত ত্বক ফর্সাকারী ক্রিম বা মাস্ক ব্যবহার না করে প্রাকৃতিক উপায় ব্যবহার করাই ভালো।

টমেটো ও বেসনের মাস্কঃ ২ টেবিল চামচ বেসনের সাথে প্রয়োজন মতো টমেটো রস মিশিয়ে পেস্ট তৈরি করে মুখ, ঘাড় ও গলায় লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শসা ও লেবুর রসের মাস্কঃ ১ টেবিল চামচ শসা ও ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মুখ, ঘাড় ও গলায় লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দুধ, মধু ও লেবুর রসের মাস্কঃ ১ টেবিল চামচ দুধ, ১ টেবিল চামচ মধু ও ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মুখ, ঘাড় ও গলায় লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।