সৌন্দর্যচর্চায় অ্যাভোকাডো

sajsojjaঅ্যাভোকাডো ফলটি আমাদের দেশী না হলেও একেবারে অপরিচিত নয়। আর সব ফলের মতো সৌন্দর্যচর্চাতেও অ্যাভোকাডো পিছিয়ে নেই। সঠিক করে বলতে গেলে বরং এগিয়েই আছে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং গ্লুটামাইন অ্যামিনো অ্যাসিড। যার ফলে ত্বক পরিষ্কারের জন্য এটি দারুণ কার্যকর। শুধু তা-ই নয়, অ্যান্টি এজিং ফল হিসেবেও এর যথেষ্ট সুনাম রয়েছে। অ্যাভোকাডোতে থাকা নানা ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকে অকালের বয়সের ছাপ প্রতিরোধ করে।

রূপচর্চায় অ্যাভোকাডোর ব্যবহার বিভিন্নভাবে হয়। এর নির্যাস দিয়ে তৈরি মাস্ক, ক্লিনজার, স্ক্রাব চেহারায় আনে জৌলুস ও প্রাণ। জেনে নিন সৌন্দর্যচচায় অ্যাভোকাডোর ব্যবহার।

হেয়ার মাস্ক

একটি ডিমের কুসুম, তিন চামচ অলিভ অয়েল, দুই টেবিল চামচ টক দইয়ের সঙ্গে তিন চা চামচ অ্যাভোকাডোর রস মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি পুরো চুলে লাগিয়ে কমপক্ষে এক ঘণ্টা রাখুন। এরপর হালকা কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল পড়া থেকে শুরু করে চুলের যেকোনো সমস্যায় এটি কাজ করবে।

বডি কেয়ার

রুক্ষ ত্বক মসৃণ করে তুলতে অ্যাভোকাডো জাদুর মতো কাজ করে। পাকা একটি অ্যাভোকাডো চামড়া ছাড়িয়ে নিয়ে পেস্ট করে নিন। এই পেস্ট ত্বকে লাগান। বিশেষ করে ত্বকের যে অংশগুলো বেশি রুক্ষ যেমন হাঁটু, কনুই, পায়ের গোড়ালি ইত্যাদি জায়গায়। আধা ঘণ্টা রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, ত্বক কেমন কোমল ও মসৃণ হয়ে উঠেছে।

অয়েলি স্কিন মাস্ক

ব্রণযুক্ত তৈলাক্ত ত্বকের জন্য এটি খুবই কার্যকর। লেবু, ডিমের সাদা অংশ এবং পাকা অ্যাভোকাডোর রস মিশিয়ে মাস্ক তৈরি করুন। সপ্তাহে দুদিন এই মাস্ক মুখে লাগিয়ে বিশ মিনিট অপেক্ষা করুন। তারপর আলতো মাসাজ করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রাকৃতিক এসট্রিনজেন্ট এবং উচ্চ প্রোটিন উপাদানের কারণে এ মিশ্রণটি ত্বকের তৈলাক্ত ভাব এবং ব্রণ কাটাতে সাহায্য করে।

হ্যান্ড স্ক্রাব

হাতের খসখসে ভাব দূর করার জন্যও ব্যবহার করতে পারেন অ্যাভোকাডো। একটি বাটিতে অ্যাভোকাডোর রস নিন। এতে একটি ডিমের সাদা অংশ, ওটস এবং অল্প পরিমাণে লেবুর রস ভালো করে মেশান। মিশ্রণটি থেকে অল্প অল্প করে নিয়ে সারা হাতে ভালো করে মাসাজ করুন। বিশ থেকে পঁচিশ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। হাতের রুক্ষভাব দূর হয়ে হাত হয়ে উঠবে কোমল ও মসৃণ।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।