শীতের মেক-আপ টিপস

sajsojja.com

এসে গেছে শীত। শীত যেন মেক-আপের জন্য পারফেক্ট সময়। আর এখন শীত মানেই তো বিয়ের সিজন। আজ এই পার্টি তো কাল ঐ পার্টি লেগেই আছে। কিন্তু শীতের শুষ্ক আবহাওয়ায় ত্বক হয়ে থাকে খসখসে। ফলে মেক-আপ বসতে চায় না আর ভালো দেখায় না। তাই আপনাদের জন্য থাকছে শীতের মেক-আপ নিয়ে কিছু টিপস।

ত্বক মেক-আপের জন্য প্রস্তুত করুন :

ক্লিঞ্জিং-টোনিং-ময়েশ্চারাইজিং এই রুটিন  ৩ টি মেনে চলতে হবে রোজ, শুধু মেক-আপের আগে নয়। যেদিন মেক-আপ করবেন সেদিন মুখে লাগান আপনার প্রিয় কোন প্যাক, যা ত্বক নরম ও আর্দ্র রাখবে। পাকা পেঁপে /পাকা কলা ও মধু দিয়ে তৈরি প্যাক ব্যবহার করতে পারেন। বিশেষ উৎসবের আগে করে নিতে পারেন পার্লার ফেসিয়াল। অনেকের বিয়ে হচ্ছে এই মৌসুমে। শ্বশুড়বাড়িতে নানা রকম দাওয়াত আর উৎসব লেগেই থাকে। সেখানে বাড়িতে তৈরি প্যাক তৈরির সুযোগ নাও থাকতে পারে। সাথে রাখুন রেডিমেড প্যাক যেমন- হিমালয়া হারবাল ফেয়ারনেস ফেসপ্যাক /মাড প্যাক /ফ্রুট প্যাক।

ময়েশ্চারাইজারঃ

মেক-আপ শুরুর পূর্বে ত্বকে লাগিয়ে নিন ময়েশ্চারাইজার। শুষ্ক ত্বকে অয়েল বেসড ময়েশ্চারাইজার, তৈলাক্ত ত্বকে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার ও কম্বিনেশন ত্বকের টি জোনে অয়েল ফ্রি ও বাকি অংশে অয়েল বেসড ময়েশ্চারাইজার লাগান।

সানস্ক্রিনঃ

আপনার ফাউন্ডেশন SPF যুক্ত না হলে লাগিয়ে নিন সানস্ক্রিন।

ফাউন্ডেশনঃ

শীতে ম্যাট ফিনিসের বদলে ডিউই /শাইনি ফিনিস দেয় এমন ফাউন্ডেশন বেশি কার্যকর। অনেকের ক্ষেত্রেই শীতে গায়ের রঙ ১-২ টোন উজ্জ্বল দেখায়। ফলে সামারে ব্যবহৃত ফাউন্ডেশনের শেড ম্যাচ করে না ও ডার্ক দেখায়। তাই শীতে স্কিন টোনের সাথে শেড মিলিয়ে নেয়া জরুরী। MAC Studio Sculpt SPF 15 Foundation, Make up Forever- HD Foundation, L’Oreal True Match Foundation, Maybelline Fit Me Foundation শীতে ত্বকের উপযোগী কিছু ফাউন্ডেশন। দাম পড়বে ১৬০০-৩০০০ টাকা।

বিবি ক্রিমঃ

হালকা মেক-আপ করতে চাইলে ফাউন্ডেশনের বদলে বেছে নিন বিবি ক্রিম। গার্নিয়ার বিবি ক্রিম এই শীতে সব ধরনের ত্বকের উপযোগী।

কন্সিলারঃ

ডার্ক সার্কেল, ব্রণের দাগ ও ডার্ক স্পট ঢাকতে বেছে নিন লিকুইড বা ক্রিম কন্সিলার।

Revlon age defying spa concealer,Maybelline fit me concealer বেছে নিতে পারেন। দাম পড়বে ৪৫০-৭০০ টাকা।

কমপ্যাক্ট পাউডারঃ

শীতে বেছে নিন একটু ভারী ধরনের ক্রিম কমপ্যাক্ট পাউডার, যাতে অয়েল কন্টেন্ট বেশি থাকে। এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখবে, অতিরিক্ত শুষ্ক করবে না।

MAC Studio Careblend Pressed Powder(৩০০০-৩৫০০), L’Oreal – True Match Super-Blendable Powder(২০০০-২৫০০),

Inglot Cream Powder(১৬০০) Revlon Touch & Glow Moisturizing Pressed Powder(৮০০-১০০০) টাকা।

আইশ্যাডোঃ

শীতে চোখের সাজে বেছে নিন ফ্রস্টি, শিমারী আইস্যাডো। স্মোকি লুক বেশ মানাবে শীতের রাতের পার্টিতে। আইশ্যাডো লাগানোর পূর্বে লাগান ক্রিম কন্সিলার ও আইপ্রাইমার। আইশ্যাডো দীর্ঘস্থায়ী করার পাশাপাশি এটি আর্দ্রতাও দেবে।

পাউডার আইশ্যাডোর বদলে ক্রিম আইশ্যাডো বেছে নিতে পারেন। শীতে ত্বক ফ্যাকাশে ও প্রানহীন লাগে। তাই মেক-আপে যোগ করুন গাঢ় রঙ। শীতে বেছে নিন গাঢ় শেডের আইশ্যাডো। যেমন- কপার, বারগন্ডি, গাঢ় নীল ও সবুজ, চকোলেট ব্রাউন এসব রঙ। M.A.C paint pot, Maybelline color tattoo ভালো মানের ক্রিম আইশ্যাডো।

আমাদের শীতকাল মোটামুটি বৃষ্টিহীন, আর ঘামও কম হয়, তাই ওয়াটার প্রুফ মাসকারা না হলেও চলে। কালোর পাশাপাশি গাঢ় বাদামি বা নীল রঙের মাসকারাতেও রাঙ্গাতে পারেন চোখ। চোখের ল্যাশ লাইন ও ওয়াটার লাইনে কাজল পরুন মোটা করে। চোখ ফুটিয়ে তুলতে সাহায্য করবে।

ঠোঁটের সাজঃ

দামী সুন্দর লিপস্টিক পরলেন অথচ ঠোঁট শুষ্ক ও ফাটা, সেক্ষেত্রে ভালো দেখাবে না একদমই। লিপস্টিক পরার আগে ঠোঁটে ভালো মানের লিপবাম লাগান। লিপস্টিকের বদলে ব্যবহার করতে পারেন টিন্টেড লিপবাম আর শাইনি-গ্লসি লিপগ্লস লাগানোর উপযুক্ত সময়তো শীতই। যেমন-NYX Lip Cream, Maybelline super stay lipgloss, Revlon lip butter.

ব্লাশ-অনঃ

ব্লাশ শীতের মেক-আপের প্রধান আইটেম। শীতের ফ্যাকাশে ত্বককে রঙ্গিন করতে বেছে নিন ব্লাশ। যাদের রঙ ফর্সা ও আন্ডারটোন পিংক, তারা বেছে নিন গোলাপি বা কোরাল শেড। হলুদ আন্ডারটোন ও চাপা রঙ হলে- পিচ, টেরাকোটা শেড গুলো বেশি মানাবে। পাউডার ব্লাশ-অনের বদলে বেছে নিন ক্রিম ব্লাশ। যেমন- NYX, MUA .এর ক্রিম ব্লাশ-অন। পাবেন ৩৫০-৮০০ টাকার মধ্যে। এই শীতে গাঢ় আর শাইনি মেক-আপে হয়ে উঠুন সতেজ। রঙ্গিন আর ঝলমলে।

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না। 🙂
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ লাইক করুন।