যত্নে রাখুন শীতের কাপড়

sajsojjaশীত মানেই নানা রকম গরম পোশাকের সম্ভার। যদিও আমাদের দেশে শীতের প্রকোপ কম, তবুও প্রতি বছর বাহারী পোশাকের লোভে পড়ে আমাদের ওয়্যারড্রবে যোগ হয় নতুন নতুন কালেকশন। তবে যত্ন করে রাখতে পারলে এগুলো পরের বছরগুলোতেও অনায়াসেই পরা যায়। এসব কাপড়ের প্রকৃতিভেদে আছে যত্নের ভিন্নতা। আপনার পোশাকের ভিন্নতার ধরন বুঝে যত্ন নিতে চলুন জেনে নেওয়া যাক এসব পোশাক ভালো রাখার কিছু কৌশল।

১। উলের কাপড় স্টোর করার সময় টিস্যু দিয়ে মুড়িয়ে রাখবেন এমন জায়গায় রাখবেন যেখানে কম বাতাস ঢোকে।

২। শীতের কাপড় ধোয়ার জন্য কম ক্ষারযুক্ত সাবান, ডিটারজেন্ট পাউডার ও শ্যাম্পু ব্যবহার করতে পারেন। উলের কাপড় ধোয়ার সময় কখনই কাপড় ব্রাশ দিয়ে ঘষবেন না। এতে কাপড় নষ্ট হওয়ার আশঙ্কা থাকে।

৩। উলের পোশাক পরে হেয়ার-স্প্রে, মেকআপ, কোলন বা পারফিউম দেওয়া থেকে বিরত থাকবেন। দাগ হয়ে যেতে পারে।rupcare_winter cloth care1

৪। উলের পোশাকে দাগ লাগলে সঙ্গে সঙ্গে পরিষ্কার করুন। ওয়াশিং মেশিনে না ধুয়ে ঠাণ্ডা পানিতে অল্প ডিটারজেন্ট দিয়ে ধুয়ে পরিষ্কার করুন। তবে ওয়াশিং মেশিনে পরিষ্কার করতে হলে জেন্টল মুডে দিয়ে করবেন।

৫।মাঝে মাঝে শীতের কাপড় রোদে রাখুন। এতে পোকামাকড় কম আক্রমণ করার সুযোগ পাবে। আর দীর্ঘদিন আলমারিতে থাকার ফলে কাপড়ে যে গন্ধ হয় তা কমে যায়।

৬। পশমি কাপড়ে রং ওঠার আশঙ্কা থাকলে তা রিঠার পানিতে ধুয়ে নিন। ধোয়ার সময় পানিতে সাদা কাপড়ের বেলায় লেবুর রস এবং রঙিন কাপড়ের বেলায় ভিনেগার মিশিয়ে নিন। এতে কাপড়ের ঔজ্জ্বল্য ঠিক থাকবে।

৭। উল বা পশমি কাপড় এক ঘণ্টার বেশি সময় পানিতে ভিজিয়ে না রাখাই ভালো। উল বা পশমি কাপড় কখনোই কড়া রোদে শুকাতে দেবেন না। হাতমোজা ও মাফলার ধোয়ার সময়ও একই পদ্ধতি অনুসরণ করুন।

৮। শীতের কাপড় প্লাস্টিকের ব্যাগে ভরে আলমারিতে রাখুন। পোশাকের পাশে ন্যাপথালিন দিয়ে রাখুন।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।