চালের গুঁড়া দিয়ে রূপচর্চা

সাজসজ্জা

আমাদের শরীরের চামড়ায় প্রতিনিয়ত মৃতকোষ গুলা উঠে গিয়ে সেখানে নতুন কোষ জন্মায়। মৃতকোষ শরীরের উপরিভাগে ময়লার আস্তরণ তৈরি করে এবং এতে ত্বকের মসৃণটা কমে গিয়ে ত্বক হয়ে যায় খসখসে। তাই মৃতকোষ পরিষ্কার করার জন্য স্ক্রাব হল সবচেয়ে ভাল পদ্ধতি। চালের গুঁড়া ভাল স্ক্রাব এর কাজ করে।

*** ২ টেবিল চামচ চালের গুঁড়া, দুধ ২ চা চামচ, লেবুর রস ২ চা চামচ এবং পরিমান মতো পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণ টা পুরো মুখে আলতো করে লাগান। ১০ মিনিট পর হাল্কা করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১/২ দিন এটা ব্যবহার করতে পারেন। জোরে জোরে ঘষতে যাবেন না এতে হিতে বিপরীতও হতে পারে। রোজ রোজ এটা করতে যাবেন না এতে ত্বকের উপকারের চাইতে ক্ষতি হয়ে যাবে।

• এটা শুধু মুখে না আপনি চাইলে সারা শরীরে ব্যবহার করতে পারেন। যাদের মুখ খুব বেশি তৈলাক্ত তারা দুধ এর বদলে শসার রস মিশাতে পারেন ।
• আর শুষ্ক ত্বকের অধিকারীরা অনায়াসে দুধ ব্যবহার করতে পারেন, চাইলে কমলার রস ২ চা চামচ সাথে যোগ করতে পারেন। কমলার রস ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে ।
উপকারিতাঃ

* চালের গুড়া ব্রণের দাগ কমায় ।
* ত্বককে মসৃণ করে ।
* ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।
* ব্ল্যাক হেডস কমায় ।

…ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন সময়মতো নিলে অনেক সমস্যা থেকে পরিত্রান পাওয়া সম্ভব। এর জন্য যে খুব খরচ করে দামী প্রসাধন কিনতে হবে তা কিন্তু নয়। আপনার হাতের কাছেই আছে এমন সব জিনিষ যা দিয়ে নিতে পারেন ত্বকের যত্ন।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।