গোসলের সময়ই ঝটপট নিতে পারেন ত্বক ও চুলের যত্ন

sajsojja
গোসলের সময়টা গুনগুনিয়ে গান গেয়েই উপভোগ করবেন? ত্বক ও চুলের যত্নটাও কিন্তু এ সময়ের মধ্যেই সেরে ফেলা যায়। গোসলের সময় এবং তার আগে-পরে কীভাবে ত্বক ও চুলের যত্ন নিতে পারেন সেই বিষয়ে থাকছে চমৎকার কিছু টিপস!

# গোসলের ৪০ মিনিট আগে মাথায় বিলি কেটে তেল লাগিয়ে নিতে পারেন। এরপর একটি মোটা তোয়ালে গরম পানিতে ভিজিয়ে নিংড়ে নিয়ে তা ১০-১৫ মিনিট মাথায় পেঁচিয়ে রাখুন। এতে চুলের গোড়ায় জমে থাকা ময়লা পরিষ্কার করা সহজ হবে। শ্যাম্পু করার আগে সব চুল ভালোভাবে ভিজিয়ে নেওয়ার পর পুরো চুলে আলতোভাবে ঘষে শ্যাম্পু করতে হবে। জোরে ঘষলে চুলের গোড়া নরম হয়ে চুল পড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

# গোসলে ঢোকার আগে একটি বাটিতে কুসুম গরম পানিতে বাথ সল্ট ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। শ্যাম্পু করতে করতেই সেই বাটিতে কিছুক্ষণ পা ডুবিয়ে রেখে ঝামা, ফোম বা ব্রাশ দিয়ে পা ভালোভাবে পরিষ্কার করে নিন। যাঁদের ত্বক বেশি শুষ্ক, তাঁরা পানিতে পা ডুবানোর আগে পায়ে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিতে পারেন। বাথ সল্ট জোগাড় করতে না পারলে পানিতে শ্যাম্পু ও লেবুর রস মিশিয়েও এই ঘরোয়া পেডিকিওরটি সেরে নিতে পারেন। তবে শুষ্ক ত্বকের অধিকারীরা বেশিক্ষণ শ্যাম্পুতে পা ভিজিয়ে রাখবেন না, এতে ত্বক আরও শুষ্ক হয়ে যাবে।

# চুলের শ্যাম্পু ধুয়ে ফেলার পর এবার পালা কন্ডিশনিংয়ের। পানির সঙ্গে লেবুর রস মিশ্রণ অথবা চা পাতা জ্বাল দেওয়া পানি ভালো কন্ডিশনারের কাজ করে। এটি চুলে ঝলমলে ভাব এনে দেয়। সম্ভব হলে আগের রাতে পানিতে রিঠা ভিজিয়ে রেখে সেই পানিও কন্ডিশনার হিসেবে কাজে লাগাতে পারেন। ব্যবহৃত লেবুর খোসা ফেলে না দিয়ে গোসলের সময় কনুই ও হাঁটুতে কিছুক্ষণ ঘষে নিতে পারেন। ছুটির দিনে গোসলের আগে মধু, টক দই এবং বেসন দিয়ে প্যাক তৈরি করে ত্বকে ও চুলে লাগানো যেতে পারে। এটি সব ধরনের ত্বক ও চুলের জন্যই উপযোগী।

# সপ্তাহে দুই দিন গোসলের সময় স্ক্রাব দিয়ে মুখ ও শরীর স্ক্রাবিং করে নেওয়া উচিত। পাকা পেঁপে, চিনি ও লেবুর রসের মিশ্রণ ভালো স্ক্রাবারের কাজ করে। বাথ সল্ট ও ল্যাভেন্ডার তেল মিশিয়ে স্ক্রাবিং করলে শরীরের ময়লা উঠে আসে এবং দারুণ এক সুগন্ধ ছড়ায়। এ ছাড়া গাঁদা ফুল শুকিয়ে গুঁড়া করে তার সঙ্গে মসুরের ডাল ও পোলাওয়ের চালের গুঁড়া মিশিয়ে ডিপ ফ্রিজে রেখে দিয়ে অনেক দিন পর্যন্ত স্ক্রাব হিসেবে ব্যবহার করা যেতে পারে। মুখের স্ক্রাব হিসেবে কমলার শুকনো খোসার পেস্ট ও চালের গুঁড়ার মিশ্রণের প্যাক ভালো। প্রতিদিন সাবান ও ধুন্দলের ছোবা দিয়ে ঘাড়, পিঠ ও হাত-পা ভালোমতো ডলে পরিষ্কার করে নিন।

# গোসলের পর শরীর ও চুল তোয়ালে দিয়ে জোরে জোরে ঘষে মুছবেন না, আলতো করে চেপে পানি শুকিয়ে নিন। গা একটু ভেজা ভেজা থাকতেই সারা শরীরে ও মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ত্বক রুক্ষ হলে এবং সারা দিন শীতাতপ নিয়ন্ত্রণে থাকা হলে ননস্টিকি তেলও গায়ে মাখতে পারেন। ফ্যানের বাতাসে অথবা ঠান্ডা বাতাস বের হয় এমন হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে নিন। ভেজা চুল ভুলেও আচড়াবেন না। চুল শুকানোর পর প্রথমে মোটা দাঁতের চিরুনি দিয়ে জট ছাড়িয়ে নিন।
এরপর নিজের পছন্দের কোনো সুগন্ধি গায়ে মেখে হয়ে যান ফুরফুরে

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।