”রূপচর্চা” রোদে পোড়া ত্বকের যত্ন এবং উজ্জ্বলতা বাড়াতে করণীয়

ময়েশ্চারাইজারঃ

অনেকে মনে করেন গরমে ময়েশ্চারাইজার ব্যবহার না করলেও চলবে। তবে গরমে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজার খুবই গুরুত্বপূর্ণ। তাই গ্রীষ্মে ত্বক তৈলাক্ত হয়ে যাওয়ার সমস্যা এড়াতে ‘ওয়াটার-বেইস’ ময়েশ্চারাইজার বেছে নিতে হবে।

সানস্ক্রিন ক্রিমঃ

সানস্ক্রিন ক্রিম ব্যবহার ক্ষেত্রে লক্ষ্য রাখুন আপনার সানস্ক্রিন ক্রিমের এসপিএফ যেন ৩০-৪০ হয়। আপনার পছন্দ আনুযায়ী বেছে নিন সানস্ক্রিন ক্রিম ,লোশন বা পাউডার। শরীরের যে অংশ রোদে লাগে সেই সব অংশে সানস্ক্রিন ক্রিম লাগাতে হবে। অনেকে মনে করে শুধু মাত্র রোদ থাকলেই সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে হয়, কিন্তু না মেঘলা আবহাওয়াতেও সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করা উচিত। সানস্ক্রিন ক্রিম বিকাল ৫টা পর্যন্ত লাগালেই চলবে , তবে এর মাঝে মাঝে ৩-৪ ঘণ্টা পর পর সানস্ক্রিন ক্রিম ধুয়ে আবার লাগাতে হবে এবং ব্যবহার করুন এসপিএফ যুক্ত লিপবামও।

রোদে পোড়া ত্বকের যত্ন এবং উজ্জ্বলতা বাড়াতে বাড়তি যত্নঃ

একটি পাকা কলার সাথে মধু, লেবুর রস ও দুধের সর মিশিয়ে মুখে, হাতে ও পায়ে লাগালে ত্বকের রুক্ষতা দূর হয়। তৈলাক্ত ত্বক হলে দুধের সরের পরিবর্তে ডিমের সাদা অংশ লাগাবেন। কাঁচা হলুদ, শশার রস, টমেটোর রস ও লেবুর সঙ্গে শুষ্ক ত্বক হলে দুধের সর মিশিয়ে লাগাতে হবে।

ময়দা, দই ও কয়েক ফোঁটা লেবুর রসের মিশ্রণে তৈরি মাস্ক ‘সান ট্যান’ দূর করতে দারুণ উপকারী। রোদে পোড়াভাব দূর করে ত্বক উজ্জ্বল করতে লেবুর রস দারুণ কার্যকরী। (সংগৃহিত)

তৈলাক্ত ত্বকে এই ঋতুতে কিছুটা কালচে ভাব চলে আসতে পারে। তাহলে মুলতানি মাটি মধু, আর গোলাপজল মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন কিছুক্ষণ।

ব্রণ বা দাগের জন্য শশা, গোলাপজল ও কাঁচা হলুদের পেস্ট লাগাতে পারেন। মিশ্র ত্বকের জন্য ডিমের সাদা অংশ, মধু, লেবুর রস, দুধের সর লাগালে উজ্জ্বলতা ফিরে আসবে।

এই গরমে সতেজ, সুস্থ ও সুন্দর থাকার জন্য সকালে বের হওয়ার সময় ব্যাগে একটি পানির বোতল, এক প্যাকেট স্যালাইন, সানস্ক্রিন ক্রিম, হাতপাখা, ওয়েট টিস্যু, ব্লটিং পেপার, ছাতা, সানগ্লাস সঙ্গে রাখা উচিত।

সূত্র ; Facebook

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।