পানির ফিল্টার সম্পর্কে জেনে নিন ৭টি জরুরি বিষয়

সাজসজ্জা
পানির অপর নাম জীবন হলেও, দূষিত পানির অপর নাম মরণ হতে পারে। খাবার পানি বিশুদ্ধ হওয়া কতটা জরুরি তার অভিজ্ঞতা আমাদের সবারই হয়েছে। পানিবাহিত রোগে আমার কে না আক্রান্ত হয়েছি। মানুষ যথেষ্ট সচেতন হয়েছেন। তাই বর্তমানে সবাই বাড়িতে পানির ফিল্টার ব্যবহার করেন। অনেকে কেনার চিন্তা ভাবনা করছেন। তারা কিনতে যাচ্ছেন বা যারা পুরনোটি ফেলে দিয়ে নতুন একটি নিতে চাইছেন তাদের জন্য রয়েছে ৭টি পরামর্শ।
১. বিভিন্ন মডেল রয়েছে :
বাজারে গেলে আপনার মাথা খারাপ হয়ে যাবে। পানির ফিল্টারের যে এত মডেল রয়েছে যা দেখলে সিদ্ধান্তহীনতায় ভুগতে হবে। সাধারণ মানের ফিল্টার মূলত কার্বন ফিল্টার যেখানে ক্লোরিন, লিড এবং মারকারি স্তরবদ্ধভাবে থাকে। যদি আরেকটু ভালো মানের ফিল্টার চান তবে বাড়ির পানির লাইনের সঙ্গে যুক্ত থাকে এমন একটি ফিল্টার-ব্যবস্থা লাগিয়ে নিতে পারেন।
২. কার্বন ফিল্টার যথেষ্ট নয় :
এই ফিল্টার পানির সব ময়লা-জীবাণু দূর করেত পারে না। পানির আর্সেনিক, হেক্সাভ্যালেন্ট ক্রোমিয়াম ইত্যাদি দূর করতে হলে আপনার রিভার্স অসমোসিস পদ্ধতির ফিল্টারে যেতে হবে।
৩. রিভার্স অসমোসিস ফিল্টার :
এটা পারি বিশুদ্ধকরণের এমন এক পদ্ধতি যার মাধ্যমে দূষিত পানি পুরো বিশদ্ধ করা যায়। শতভাগ বিশুদ্ধ পানি চাইলে মূল্য দিয়ে এই পদ্ধতির ফিল্টার-ব্যবস্থা করে নিতে পারেন। এ জন্য পানি বিশুদ্ধকরণ পণ্য বিক্রি করে এমন দোকানে যোগাযোগ করুন।
৪. অ্যালকাইন ফিল্টার :
এই ফিল্টারের মূল কাজ পানিকে বিশুদ্ধ করা নয়, বরং পানিতে কিছুটা ক্ষারের পিএইচ মাত্রা বাড়িয়ে দেওয়া। তবে এসব ফিল্টারের সঙ্গে বাড়তি অংশ হিসেবে বিশুদ্ধকরণের ব্যবস্থা থাকলেও থাকতে পারে।
৫. আলট্রাভায়োলেট লাইট ফিল্টার :
অতিবেগুনি রশ্মির মাধ্যমে এই ব্যবস্থা পানির ব্যাকটেরিয়া এবং নানা জীবাণুকে মেরে ফেলে। কিন্তু তারা কিছু পরিষ্কার করে না। এতে জীবাণুমুক্ত পানি খেতে পারবেন। কিন্তু অন্যান্য রাসায়নিক উপাদানমুক্ত অবস্থায় পানি পাবেন না।
৬. শাওয়ার ফিল্টার :
বিশুদ্ধ খাবার পানির সঙ্গে গোসল করার পানিকেও পরিষ্কার করতে পারবেন। কারণ সুস্থ থাকতে হলে গোসলের পানিও জীবাণুমুক্ত থাকা প্রয়োজন। ব্যবহারের পানিতে অতিমাত্রার ক্লোরিন থাকলে তা ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। এতে চুলও পড়ে যায়। তাই শাওয়ার ফিল্টার একটি লাগিয়ে নিতে পারেন।

৭. ফিল্টার পরিবর্তন :
ফিল্টার পদ্ধতির ভিন্নতা থাকতে পারে। একেক মানুষ একেকটি ফিল্টার ব্যবহার করতে পারেন। কিন্তু সবারই একটি কাজ করতে হবে। তা হলো ফিল্টারের কার্টিজ বদলানো। পানিতে কেমন ময়লা আসে তার ওপর ভিত্তি করে কার্টিজ বদলাতে হয়। তা ছাড়া এমনিতেই অন্তত।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।