চুলের যত্নে মধু

সকালে গোসল সেরেই হেয়ার ড্রায়ারের প্লাগ অন করতে হয়। জলদি চুল শুকিয়েই বেরিয়ে পড়ার তাড়া। এর পর বাইরের ধুলোবালি আর মাথার ওপর সূর্যের তাপ তো আছেই। চুল থেকে দূষণের ছোপছায়া দূর করতে রোজই প্রায় শ্যাম্পু করতে হয়। আর এসবের ফলে ধীরে ধীরে ঝলমলে চুল হয়ে যায় শুষ্ক আর নিষ্প্রাণ।

 মধু

চুলের যত্নে সবচেয়ে সহজ ও ঝামেলাহীন মাস্ক বানাতে পারেন শুধু মধু দিয়েই। এ মাস্ক তৈরিতে লাগবে কেবল মধু আর পানি। ১/৪ কাপ মধুর সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে একটু পাতলা করে নিন। আপনার চুল অনুযায়ী মধুর পরিমাণ বাড়িয়ে বা কমিয়ে নিন। দৈর্ঘ্য অনুযায়ী পুরো চুলে লাগান। ৩০ মিনিট পর ঈষদুষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। নির্জীব চুলে প্রাণ ফিরিয়ে আনতে শ্যাম্পু হিসেবে মাস্কটি ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

মধুর সঙ্গে আপেল সাইডার ভিনেগার

চুলের জেল্লা বাড়াতে মধুর সঙ্গে আপেল সাইডার ভিনেগার যোগ করুন। ১/৪ কাপ মধুতে ১০ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে চুলে লাগান। ১৫ মিনিট পর ঈষৎ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে অনায়াসে ব্যবহার করতে পারেন মাস্কটি।

অলিভ অয়েল ও মধু

ময়েশ্চারাইজার হিসেবে অলিভ অয়েল চমত্কার। এটি চুলকে মসৃণ করে। কয়েকবার ব্যবহারেই স্কাল্প ও চুলের গোড়ার সুস্থ পরিবর্তন টের পাবেন। আধকাপ মধু ও ১/৪ কাপ অলিভ অয়েল দিয়ে মিশ্রণ তৈরি করুন। চাইলে মিশ্রণটি সামান্য গরম করে নিতে পারেন। প্রয়োজন অনুযায়ী ব্যবহার করুন।

মধু ও নারকেল তেল

অলিভ অয়েলের মতোই নারকেল তেল চুল ও চুলের গোড়া ময়েশ্চারাইজ করে। চুল পরিচর্যায় প্রয়োজনীয় যত উপাদান রয়েছে, তার মোটামুটি সবই রয়েছে নারকেল তেলে। চুলকে ঝরঝরে ও চকচকে করতে নারকেল তেলের জুড়ি মেলা ভার। ১/৪ কাপ মধুতে তিন টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে প্যাক তৈরি করুন। নারকেল তেলটা আগে একটু গরম করে নিতে পারলে ভালো। পুরো চুলে লাগিয়ে ১০ মিনিট রাখুন। হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

মধুই কন্ডিশনার

বাড়িতেই মধু দিয়ে কন্ডিশনার বানিয়ে ফেলুন। ১/৪ কাপ   যেকোনো কন্ডিশনারের সঙ্গে তিন টেবিল চামচ মধু ও দুই চা চামচ অলিভ অয়েল বা নারকেল তেল দিয়ে মিশ্রণ তৈরি করুন। চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে নিন।

টুকিটাকি টিপস

বাজারে যেসব পাস্তুরিত মধু পাওয়া যায়, তাতে খুব একটা উপকার নেই। ব্যবহারের জন্য সবসময় অরগানিক মধু কিনবেন। ব্যবহারের সময় প্রয়োজনবোধে সামান্য গরম করে নিন।

ব্যস্ততার মাঝে মাস্ক লাগানোর সময় না থাকলে শ্যাম্পু করার সময় একটু মধু মিশিয়ে নিন।

রাসায়নিক পণ্য ও হিট (স্ট্রেইটনার, হেয়ার ড্রায়ার ইত্যাদি) চুলের জন্য খারাপ। এগুলো বাদ দিতে পারলে ভালো। যাদের চুল পাতলা ও নিস্তেজ, তারা অলিভ অয়েল ও মধুর মিশ্রণ লাগান। এতে চুল ঘন হবে ও প্রাণ ফিরে আসবে। প্রতিদিন চুলে মাস্ক লাগানোর প্রয়োজন নেই। সপ্তাহে দু-একবার লাগালেই যথেষ্ট।

সূত্র ; bonikbarta

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।