”হেলথ টিপস” ঘরোয়া কিছু টোটকা

শরীর আসলে একটি যন্ত্রের মতো। কাজ করতে করতে যন্ত্রে নানাবিধ সমস্যা হতে পারে। তবে তার আগে পুষ্টিকর ডায়েট, নিয়মিত শরীরচর্চা, শরীর, ত্বক ও চুলের নিয়মিত পরিচর্যা করা প্রয়োজন। তাহলে নানা সমস্যা থেকে দূরে থাকা সম্ভব। যদি তারপরেও কোনও সমস্যা হয় তাহলে তা থেকে দূরে থাকতে জেনে নিন নিচের স্লাইডে দেওয়া হেলথ টিপসগুলি।

প্রথম টিপস

যদি সারাদিনের ক্লান্তির পরে হাই তোলা দূর করতে চান তাহলে এক গ্লাস ঠান্ডা জল ধীরে ধীরে পান করে কয়েকবার গভীর শ্বাস নিন। এতে হাই তোলা বন্ধ হবে ও আপনি তরতাজা অনুভব করবেন।

দ্বিতীয় টিপস

ডান হাত মুঠো করে ছবিতে দেখানো পদ্ধতিতে বাম হাতের কব্জিতে চাপ দিন। এতে বমি ভাব বা গা গুলিয়ে ওঠা কমবে।

তৃতীয় টিপস

গলা খুসখুস করলে বা গলায় অস্বস্তি হলে কানের পিছনের অংশ ধীরে ধীরে চুলকাতে থাকুন। এতে গলার মাংসপেশীর টান ভাব কমে গিয়ে নমনীয় হবে ও কাশি কমবে।

চতুর্থ টিপস

অনেক সময়ে হাত বেশিক্ষণ চাপা থাকলে অসাড় হয়ে যায়। সেক্ষেত্রে ঘাড় এদিক-ওদিক ঘুরিয়ে নিন। কারণ ঘাড়ের নার্ভের সঙ্গে হাতের নার্ভের সরাসরি যোগ রয়েছে। এর ফলে হাতের অসাড়তা কেটে যাবে।

পঞ্চম টিপস

যদি কোনও কারণে আপনি দুঃখী হন বা অবসাদে ভোগেন তাহলে পেন বা পেনসিলের পিছনের অংশ ধীপে ধীরে চেবান। এতে মুখের ভাবটা দেখতে হাসি হাসি হবে। ফলে শরীরে আনন্দ উদ্দীপক হরমোন সেরোটোনিন ও ডোপামাইন নিঃসৃত হবে যা মস্তিষ্ককে সঙ্কেত পাঠাবে ও মন ভালো করবে।

ষষ্ঠ টিপস

যদি অবিরত হেঁচকি উঠতে থাকে তাহলে এক গ্লাস জল নিন। সোজা হয়ে উঠে দাঁড়ান। এরপরে পা দুদিকে দিয়ে মাটির সমান্তরালভাবে সামনে ঝুঁকে নিন। এই অবস্থায় জল খান। এতে হেঁচকি সঙ্গে সঙ্গে কমবে।

সপ্তম টিপস

বুক জ্বালা বা অ্যাসিডিটি হলে নিজের বাম দিকে শুয়ে পড়ুন। এর ফলে অ্যাসিড আপনার পেট থেকে অন্য অংশে ছড়িয়ে পড়তে পারবে না।

সূত্র ; boldsky

 

 

 

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।