চুলের যত্নে মেহেদি পাতা

চুলের যত্নে মেহেদি পাতা–

মেহেদি পাতা নানা নকশায় শুধু হাত লাল করার কাজে নয়, চুলের যত্নে সেরা প্রাকৃতিক উপাদান। আপনার ক্ষতিগ্রস্থ চুলকে প্রাণ ফিরিয়ে দিতে পারে মেহেদি পাতা। চুলে অন্যান্য সমস্যা থাকলেও মেহেদি পাতার ব্যাবহার ভেদে তা দূর করা সম্ভব। তাই মনের মতো চুল পেতে জেনে নিন মেহেদি পাতার রকমারি ব্যবহার।

কন্ডিশনার হিসেবেঃ

চুলে শ্যাম্পু করার পর মেহেদি ব্যবহার করতে পারেন। মেহেদি একটি ভালো কন্ডিশনার। যা কেমিক্যালভিত্তিক কন্ডিশনার থেকে ভালো ফল দেয়। এটি চুল ভেঙ্গে যাওয়া থেকে রক্ষা করতে একটি প্রতিরোধক স্তর তৈরি করে। নিয়মিত ব্যবহারে চুল পুরু হয় এবং অতিপ্রয়োজনীয় আর্দ্রতা ধরে রাখে। চুলে আনে প্রাকৃতিক ঔজ্জ্বল্য ও চুলকে করে দ্বিগুণ শক্তিশালী।

চুল রাঙ্গাতেঃ

চুলের কোন ক্ষতি ছাড়াই যদি চুল রাঙ্গাতে চান তবে মেহেদির বিকল্প নেই। কেমিক্যালভিত্তিক হেয়ার কালার চুলের ক্ষতি করে। মেহেদিতে নেই ক্ষতিকারক অ্যামাইনো অ্যাসিড। কেমিক্যালভিত্তিক হেয়ার কালারে ব্যবহৃত উপাদানের কারণে চুল পর্যাপ্ত আর্দ্রতা হারিয়ে ক্ষতিগ্রস্ত ও নিস্তেজ হয়ে পড়ে


খুশকি দূর করতেঃ

মেহেদি খুশকিরোধক হিসেবে বেশ পরিচিত। দুই চা চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে পিষে নিন। এবার সামান্য সরিষার তেল গরম করুন। সঙ্গে কয়েকটি মেহেদি পাতা দিন। তারপর তেল ঠাণ্ডা করে এর সঙ্গে মেথি পেস্ট মিশিয়ে নিন। পেস্টটি শ্যাম্পু করার আগে মাথার তালুতে লাগান।

সুস্থ চুল পেতেঃ

মাসে দুইবার/তিনবার মেহেদি ব্যবহার করে পেতে পারেন সুস্থ, চিকচিকে ও লম্বা চুল। মেহেদি চুলের ক্ষতিগ্রস্ত অংশকে হারানো স্বাস্থ্য ফেরাতে সাহায্য করে। মাথার তালুতে অ্যাসিড-আলকালাইনের ভারসাম্য পুনরায় প্রতিষ্ঠা করে। আমলকী মেশানো পানিতে দুইঘণ্টা ভিজিয়ে রেখে মেহেদি পিষে নিন। এবার মাথার তালুসহ চুলে লাগান। ভালো ফল পাবেন।

সূত্র ; Facebook

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।