আপনি কি মেকআপের জিনিসগুলো অন্যের সাথে শেয়ার করছেন?

আমরা মেয়েরা নিজেদের মেকআপের টুকিটাকি জিনিস ব্যাগেই রেখে থাকি, প্রয়োজনের সময় হাতের কাছে পাওয়ার জন্য। এবং দরকার মনে করলে নির্দ্বিধায় নিজের বান্ধবি বা অন্য কোনো মেয়েকে ব্যবহার করতে দিয়ে থাকি। কিন্তু আপনি কি জানেন মেকআপের কিছু জিনিস অন্য কারো সাথে শেয়ার করা আপনার মারাত্মক ক্ষতি কারণ হয়ে দাঁড়াতে পারে? তাই মেকআপের কিছু জিনিস কখনোই কারো সাথে শেয়ার করা উচিত নয় তা যতো ঘনিষ্ঠই হোন না কেন।

১) ক্রিমের কৌটো

একই ক্রিমের কৌটোতে বিভিন্ন মানুষের হাত বা আঙুলের ছোঁয়ার অর্থ হচ্ছে এতে ব্যাকটেরিয়া প্রবেশ করা। এমনকি আপনি নিজেও যদি বারবার বড় কৌটোয় আঙুল ঢুকিয়ে ক্রিম ব্যবহার করেন তা আপনার জন্য ক্ষতিকর। ক্রিম ছোটো কৌটোতে ১ সপ্তাহের জন্য নামিয়ে নিন ও ব্যবহার করুন।

২) মাশকারা

যে জিনিসগুলো আমাদের দেহের কোনো প্রকার ফ্লুইডের কাছাকাছি যায় সেসকল জিনিস অন্য কারো সাথে শেয়ার করা উচিত নয়। মাশকারা ধরণের মেকআপের জিনিস অন্য কারো সাথে শেয়ারের কারণে কনজাংটিভাইটিস, চোখের ইনফেকশন ও প্রদাহের সমস্যা দেখা দেয়।

৩) টুইজার ও রেজর

ভ্রুর সঠিক শেপ ধরে রাখার জন্য অনেকেই টুইজার ব্যবহার করে থাকেন। কিন্তু এই টুইজার শেয়ার করাও হতে পারে মারাত্মক ক্ষতিকর। যখন টুইজার দিয়ে ভ্রু তোলা হয় তখন মাইক্রস্কোপিক পরিমাণের হলেও রক্ত বের হয় যা টুইজারে থেকে যায়। এতে করে অনেক ধরণের রোগাক্রান্ত হতে পারেন। একই জিনিস ঘটে রেজরের বেলায়। পায়ের লোম তোলার সময় চামড়া কেটে রক্ত লাগতে পারে রেজরেও।

৪) লিপগ্লস

লিপগ্লসের ব্রাশ সবসময়েই একটি ভেজা স্থানে থাকে যা ব্যাকটেরিয়া উৎপাদনের জন্য অনেক বেশি উপযোগী। একই ব্রাশ অনেকে শেয়ারের কারণে নানা ধরণের রোগ ছড়িয়ে পড়ে দেহে।

৫) মেকআপ ব্রাশ

একজনের মেকআপ ব্রাশ আরেকজন ব্যবহারে কারণে একজনের ত্বকের সমস্যা অন্য জনের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। কারণ খুব স্বাভাবিক ভাবেই মেকআপ ব্রাশ নিয়মিত ধোয়ার ঝামেলায় যান না কেউই। এতে করে ব্যাকটেরিয়া আটকে থাকে।

সূত্রঃ হেলথ ডাইজেস্ট