”ত্বকের যত্ন” বলিরেখার প্রভাব

বয়স বেশি কিংবা কম, বলিরেখা বুড়িয়ে দেয় সুন্দর হাত, পা, গলা। চেহারার বাইরেও হাত, পা, গলায় ভাঁজ পড়ে যায়।  বয়সের সঙ্গে বলিরেখার সম্পর্ক থাকলেও অযত্ন–অবহেলাও একটি কারণ।২৫ বছর বয়স থেকেই কারও কারও হাত, পা, গলার ত্বকে নানা কারণে বলিরেখা পড়ে যায়। যাঁদের মাত্র বলিরেখা আসতে শুরু করেছে, তাঁরা চাইলেই কিছু নিয়ম মেনে তা দূর করতে পারবেন, রইল কিছু পরামর্শ—-

  • সপ্তাহে ২ দিন এটি করতে পারেন। ডাবের পানি ২ টেবিল চামচ, ১টি ডিমের সাদা অংশ, ১ চিমটি কর্পূর, সামান্য পাউডার একসঙ্গে ভালো করে মিশিয়ে গলায়, ঘাড়ে এবং হাতে–পায়ের পুরো ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে ঠান্ডা পানিতে ধুয়ে নিতে হবে।
  • অতিরিক্ত শুষ্ক ত্বকে ডিমের কুসুম, কাঠবাদাম পেস্ট এবং দুই বা তিন টেবিল চামচ ডাবের পানি নিয়ে একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগাতে হবে। ডাবের পানি ত্বকের ভেতর প্রবেশ করে ত্বককে সুস্থ রাখে এবং ত্বকের পানিশূন্যতা রোধে কাজ করে।
  • দীর্ঘ সময় ধরে খেজুর ভিজিয়ে রেখে পানি খেতে পারেন। তাহলে ত্বকের ওপরের শুষ্কতা কেটে যাবে এবং বলিরেখাও মিলিয়ে যাবে। শরীরে পানির অভাব হলে ত্বক শুষ্ক হয়ে পড়ে। ফলে বলিরেখা পড়ার সুযোগ তৈরি হয়। খেজুর আর পানি শরীরের ভেতরের পানিশূন্যতা রোধ করবে।
  • একটা খেজুর গরম দুধে ভিজিয়ে রেখে ভালোমতো পেস্ট করে নিন। এর সঙ্গে ১ টেবিল চামচ বেসন মিশিয়ে পুরো ত্বকে লাগিয়ে নিতে হবে। ২০-২৫ মিনিট পর পানিতে ভালো করে ধুয়ে নিন। এভাবে নিয়মিত যত্নে বলিরেখা কমে যাবে।

এ ছাড়া গলায়, হাত, পায়ের ভাঁজ রোধে নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এই ময়েশ্চারাইজার তৈলাক্ত না হওয়াই ভালো। অধিক পানি আছে, এমন ময়েশ্চারাইজার ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকের যত্নে বাজার থেকে কেনা ময়েশ্চারাইজার ব্যবহারের আগে খানিকটা গোলাপজল মিশিয়ে নমনীয় করে নেওয়া যেতে পারে। এতে করে বাজারের কেনা ময়েশ্চারাইজারের ক্ষতিকর পদার্থের প্রভাব খানিটা কেটে যাবে। শুষ্ক ত্বকের যত্নে রাতে ঘুমাতে যাওয়ার সময় বাজারের কেনা ময়েশ্চারাইজারের সঙ্গে গোলাপজল এবং এক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে গলায়, হাত, পায়ে ব্যবহার করুন।

সূত্র ; prothomalo

 

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।