চুলের যত্নে হেনা

প্রাচীনকাল থেকেই রূপচর্চায় হেনা ব্যবহৃত হয়ে আসছ। হেনা বা মেহেদীর পাতা খুব সহজেই আশেপাশে পাওয়া যায়। এটি রূপচর্চার জন্য একটি সহজলভ্য উপাদান।

তাহলে জেনে নেয়া চুলের যত্নে হেনার উপকারিতা-

১) স্ক্যাল্পকে স্বাস্থ্যকর করে: 
হেনা তার কুলিং এবং এন্টি-মিক্রোলিয়াল উপাদান দ্বারা স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখে। স্ক্যাল্প ঠাণ্ডা রাখতে সহায়তা করে। হেনা স্ক্যাল্পের খুশকী দূর করতে অত্যন্ত কার্যকর।

(২) চুলের কন্ডিশনার হিসেবে:
হেনা স্ক্যাল্পে জমে থাকা ময়লা অপসারণ করে। হেনা ডিমের সাথে মিশিয়ে চুলে লাগালে এর হাইড্রটিং উপাদানের কারণে চুলের কন্ডিশনার হিসেবে কাজ করে। হেনাপ্যাক ব্যবহারের ফলে চুল মসৃণ এবং সিল্কি হয়। হেনা ময়েশ্চারাইজার হিসেবেও কাজ করে।

(৩) ড্যামেজ নিয়ন্ত্রণ করে চুলশক্তিশালী করে:
হেনা অত্যন্ত পুষ্টিকর উপাদান যা ড্যামেজ চুল রিপেয়ার করতে সাহায্য করে। এটি চুলের গোড়া শক্ত করে ও চুল ভেঙে যাওয়া বন্ধ করে।

(৪) ত্বকের পিএইচ স্তর এবং তৈলাক্তভাব ব্যালেন্স করে:
হেনা তৈলাক্ত চুলের জন্য খুবই উপযোগী একটি উপাদান। এটি চুলের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করে। এটি স্ক্যাল্পের পিএইচ এর প্রাকৃতিক অ্যাসিড-ক্ষারীয় স্তর পুনরুদ্ধার করতে সহায়তা করে।

(৫) চুলের বৃদ্ধি এবং চুল পড়া রোধ করে:
স্ক্যাল্প গরম থাকলে চুলের গোড়া নরম হয়ে চুল পড়া বেড়ে যায়। হেনা আমাদের মাথার স্ক্যাল্পকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে ফলে চুল পড়া রোধ হয়। এবং চুল ঘন করে দ্রুত বৃদ্ধি করতে সাহায্য করে।

চুলের যত্নে হেনার ব্যবহার-

(১) হেনা এবং ডিমের প্যাক:
এই প্যাকটির জন্য একটি বাটিতে হেনা প্যাক এবং একটি ডিম ভালো করে মেশাতে হবে। মিশ্রণটিতে সামান্য পরিমাণ পানি যোগ করতে পারেন। এরপর এ প্যাকটি চুলের গোড়ায় লাগিয়ে হালকা ম্যাসেজ করার পর পুরো চুলে লাগিয়ে ফেলুন। ৪৫ মিনিট থেকে এক ঘন্টা রেখে দিন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। কখনোই ডিম ব্যবহার করার পর চুলে গরম পানি ব্যবহার করবেন না।

(২) হেনা এবং কলার প্যাক:
চুল কন্ডিশনিংয়ে হেনা এবং কলা একটি অন্যতম কার্যকরী প্যাক। হেনা এবং কলার প্যাক তৈরীর জন্য প্রয়োজন ১টি কলা এবং ২ টেবিল চামচ পরিমাণ হেনা ব্লেন্ডারে মিক্সড করতে হবে। সামান্য পানি মেশাতে পারেন। এরপর ঘন পেস্ট তৈরি হলে সেটি চুলের স্ক্যাল্পে ভালো করে প্রয়োগ করবেন।

মিশ্রণটি এক ঘন্টার মতো আপনার চুলে লাগিয়ে রাখুন। কলা অত্যন্ত আঠালো একটি পদার্থ তাই এটি চুলে লেগে থাকার সম্ভাবনা বেশি তাই শ্যাম্পু দিয়ে ভালো করে ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে মাত্র ১ বার এই প্যাকটি লাগালে তফাত আপনার চোখে পড়বে। প্যাকটি চুলকে করে তুলবে আরো শাইনি এবং সিল্কি।

(৩) হেনা ও মুলতানি মাটির প্যাক:
এই প্যাকটির জন্য প্রয়োজন ২ টেবিল চামচ মুলতানি মাটির গুঁড়ো এবং ২ টেবিল চামচ হেনা গুঁড়ো। উপাদান দুইটি ভালো করে মেশানোর মেশাতে পানি ব্যবহার করুন। রাতে শোয়ার আগে ভালো করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত মিশ্রণটি লাগাতে হবে। লাগানোর পর পুরোনো গামছা বা কাপড় দিয়ে চুল মুড়িয়ে নিতে হবে যাতে বিছানায় না লাগে।

সকালে উঠে শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলতে হবে। এটি রাতে ব্যবহার করার সুবিধা হল সারারাত এটি চুলকে কন্ডিশন করে ভেতর থেকে পুষ্টি যোগাবে। এই প্যাকটি ময়লা, ও খুশকী দূর করে মাথার স্ক্যাল্প পরিষ্কার করতে সাহায্য করবে।

(৪) হেনা এবং আমলকীর প্যাক:
হেনা এবং আমলকীর প্যাক তৈরির জন্য যা যা প্রয়োজন হবে তা হলো-এক কাপ আমলকীর রস ও ৩ টেবিল চামচ হেনার গুড়ো। সর্বোচ্চ ভালো ফলের জন্য এতে ডিমের সাদা অংশ এবং ১ চামচ লেবুর রস মেশাতে পারেন। উপাদানগুলো একটি বাটিতে নিয়ে ভালোভাবে মিক্সড করতে হবে যাতে সব উপাদানগুলো ভালোভাবে মিশে যায়।

মিশ্রণটি চুলের গোড়া থেকে আগা লাগিয়ে একঘণ্টার মতো রেখে দিয়ে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন। মনে রাখবেন চুলে যখনই ডিম ব্যবহার করবেন তখন গরম পানি ব্যবহার করা যাবে না।

(৫) হেনা এবং জবা ফুলের নির্যাস:
এই প্যাকটি তৈরি করতে মেহেদি পাতা অথবা হেনা পাউডারের সাথে দু-তিনটি জবা ফুল পেস্ট করে ১ টেবিল চামচ লেবুর রস মেশাতে হবে। মিশ্রণটি ভালো করে পেষ্ট করার পর চুলের ওপর প্রয়োগ করতে হবে। প্যাকটি চুলে ২০ মিনিটের মতো রেখে ঠাণ্ডা পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন।

এই প্যাকটি চুলের খুশকি নিয়ন্ত্রণ করে স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখবে। এবং আপনার চুলকে মসৃণ এবং সিল্কি করে তুলবে।

(৬) হেনা ও লেবু রস প্যাক:
এই প্যাকটি তৈরি করতে আপনার প্রয়োজন হবে- ১ কাপ হেনা গুঁড়া, ১ কাপ গ্রিন টি, ২ টেবিল চামচ লেবুর রস। একটি বাটিতে এক কাপ গ্রিন টি’র মধ্যে হেনা গুঁড়ো মিক্সড করতে হবে। তারপর তাতে ২ টেবিল চামচ লেবুর রস মিক্সড করতে হবে। স্ক্যাল্পে এবং চুলে মিশ্রণটি ভালো করে লাগিয়ে প্রায় ৩ ঘন্টার জন্য রেখে দিন।

ঠান্ডা পানি ও শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। সর্বোচ্চ ফলের জন্য মাসে একবার এই প্যাকটি ব্যবহার করতে পারেন। গ্রিনটি এবং লেবুর রস চুলের যত্নে খুবই উপকারী। পাশাপাশি হেনা এই তিনটি উপাদান চুলে ব্যবহার করার পর এটি আপনার স্ক্যাল্প এবং চুলের সার্বিক স্বাস্থ্য সুন্দর রাখবে। প্রাকৃতিক ভাবেই আপনার চুলের রঙ সুন্দর করে তুলবে।

সূত্র ; daily-bangladesh

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।