”হেলথ টিপস” রং চা এর উপকারিতা ও অপকারিতা

চা আমাদের প্রতিদিনের ব্যস্ত জীবনের নিত্যসঙ্গী, সেহেতু এই চা আমাদের স্বাস্থের জন্য কতটুকু উপকারী এবং কতটুকু ক্ষতি করছে তা জানা অবশ্যম্ভাবী। চলুন রং চা এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নেই।

উপকারিতা:

রং চা স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। রং চা রক্তনালীর প্রসারণ ঘটায়। রক্তনালীর প্রসারণ উচ্চরক্তচাপ ও হৃদরোগ নিয়ন্ত্রণে এ চা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।ডায়াবেটিস রোগের জন্য রং চা অনেক উপকারি। লাল চায়ে ধমনির কার্যক্রম তাৎপর্যপূর্ণভাবে বৃদ্ধি পায়। কিডনি রোগের জন্য উপকারী। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। নিয়মিত চা পানে রক্ত চলাচল ভাল হয়৷ অনেক সময় বমি ভাব দূর করে।

চায়ের অপকারিতা:

চা পান করলে লিভারের কোন ক্ষতি হয়না । তবে এখানে মনে রাখতে হবে অতিরুক্ত পানকরলে উল্টো ফল, যেমন রাতে ঘুম কম হওয়া । অবসাদ আসতে পারে। কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। তবে পান করতে হবে লাল চা এতে চা এর উপকারিতা পাওয়া যাবে। আমরা সাধারণত সকালের নাস্তা বা দুপুরের খাবারের পর পরই চা বা কফি পান করি। অনেকেরই এটা প্রতিদিনের অভ্যাস। কেননা চা, কফি পান করার অনেক উপকারিতা রয়েছে। তবে এই অভ্যাস স্বাস্থ্যসম্মত নয়। সঠিক সময়ে বা উপায়ে চা না পান করলে তা শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া ঘটায়। উপকারিতার পাশাপাশি শরীরে অন্য খাবার গুলো থেকে প্রয়োজনীয় পুষ্টি পাওয়া থেকে বঞ্চিত এবং হজমে বাঁধা সৃষ্টি করতে পারে। খাবার খাওয়ার আগে চা পান করলেও হজমে বাঁধাগ্রস্থ হয় যাতে খাবার থেকে প্রয়াজনীয় পুষ্টি পাওয়া যায় না।

সূত্র ; beshto

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।