ঘরের টাইলস ঝকঝকে করে তুলুন সহজ ৬টি উপায়ে

পছন্দের টাইলস দিয়ে ঘর সাজালেন। সময়ের সাথে সাথে টাইলস হারিয়ে ফেললেও তার উজ্জ্বলতা। টাইলসের উজ্জ্বলতা ধরে রাখা বেশ কঠিন। সাধারণ ঘর পরিষ্কার করা উপাদান ব্যবহার করে টাইলসের উজ্জ্বলতা ধরে রাখা সম্ভব নয়। তবে এই টাইলস পরিষ্কার করে উজ্জ্বলতা বৃদ্ধির জন্য ব্যবহার করতে পারেন কিছু উপাদান। সহজলভ্য এই উপাদানগুলো ব্যবহার করে টাইলস ঝকঝকে করে তোলার সম্ভব এক নিমিষে।

১।  অ্যামোনিয়া

এক বালতি গরম পানির মধ্যে ১/৪ কাপ অ্যামোনিয়া মেশান। এবার এতে কাপড় ভিজিয়ে টাইলস মুছে ফেলুন। টাইলসে হলদে দাগময়লা দূর করতে অ্যামেনিয়া বেশ কার্যকর। এমনকি টাইলস দ্রুত চকচকে করতে এটি ব্যবহার করা যেতে পারে।

২। পেনসিল ইরেজার

নতুন জুতো অনেক সময় টাইলসের উপর স্ক্র্যাচ ফেলে দেয়। এই স্ক্র্যাচের দাগ দূর করতে সাহায্য করবে পেনসিল ইরেজার। ইরেজার দিয়ে দাগগুলোর উপর ঘষুন। কিছুক্ষণ পর দেখবেন দাগ উঠে গেছে।

৩। বোরাক্সভিনেগার এবং অ্যামোনিয়া

১/৪ কাপ বোরক্স১/২ কাপ ভিনেগার এবং ১/২ কাপ অ্যামোনিয়া এক গ্যালন গরম পানিতে মিশিয়ে নিন। এবার এটি দিয়ে ফ্লোর মছুন। এটি টাইলস চকচকে করতে বেশ কার্যকর।

৪। পানি এবং হাইড্রোজেন পারক্সাইড

সমপরিমাণ পানি এবং হাইড্রোজেন পারক্সাইড একসাথে মিশিয়ে নিন। এবার এটি স্প্রে বোতলে ভরে রাখুন। টাইলসের দাগের উপর এটি স্প্রে করুন। এভাবে ৩০ মিনিট রাখুন। তারপর মুছে ফেলুন। এটি কয়েকবার করুন। টাইলসের কঠিন জেদী দাগ দূর করে দিবে হাইড্রোজেন পারক্সাইড।

৫। বেকিং সোডা

ঘরের টাইলসের জেদী দাগ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকরী। সমপরিমাণ বেকিং সোডা এবং গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার একটি টুথ ব্রাশে পেস্টটি লাগিয়ে দাগের স্থানে ঘষুন। এভাবে ১০ মিনিট রাখুন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।  টাইলসের কোণায় কোন দাগ থাকলে এইভাবে পরিষ্কার করতে পারবেন।

৬। ডিশ ওয়াশিং সোপ

এক বালতি পানিতে অল্প পরিমাণে ডিশ ওয়াশিং সোপ মিশিয়ে  নিন। এই মিশ্রণটি দিয়ে টাইলসের ফ্লোর মুছুন। এই মিশ্রণটি ফ্লোর মুছে একটি স্পঞ্জ দিয়ে মুছে ফেলুন। আর দেখুন টাইলস কেমন ঝকঝকে করছে!