হাত পায়ের যত্ন

মুখের তুলনায় হাত-পায়ের যত্ন সবসময়েই কম নেওয়া হয়, এজন্য মুখের তুলনায় হাত ও পায়ের রং কালো দেখা যায় । নিয়মিত আপনার হাত ও পায়ের যত্ন নিন অথবা করতে পারেন মেনিকিউর ও পেডিকিউর ।

আর তাই হাত পায়ের যত্নের কিছু সহজ আর উপকারী প্যাকের কথা বলা হলো- 

-একটি ছোট গামলায় পানির সাথে লেবুর রস মিশিয়ে নিন তারপর আপনার পা ২০ মিনিট ভিজিয়ে রাখুন। এতে করে আপনার সানবার্ন ও পায়ের গন্ধও দূর হবে। লেবুর খোসা আপনি আপনার পায়ে ঘষতে পারেন, ময়লা দূর হবে পা-ও পরিষ্কার হবে।

-কুসুম গরম পানি ১ বাটি, লবণ ১ আধা চা চামচ, ১ চা-চামচ শ্যাম্পু, অলিভ অয়েল ১ চা-চামচ মিশিয়ে ওই পানিতে ১৫-২০ মিনিট পা ডুবিয়ে রেখে পরে ঝামা দিয়ে ভালো করে পায়ের গোড়ালি ঘষতে হবে। এতে মরা কোষ দূর হবে। এতে পা মসৃণ এবং সুন্দর দেখাবে।

-টক দই আধা কাপ, অলিভ অয়েল ১ টেবিল-চামচ, চিনি ১ টেবিল-চামচ নিয়ে পেস্ট করে নিন। এই পেস্ট পায়ে স্ক্রাব করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

– কমলার খোসা শুকিয়ে সেটা গুঁড়ো করে কাঁচা দুধের সাথে মিশিয়ে নিয়মিত হাতে পায়ে লাগান,অবশ্যই ভাল ফলাফল পাবেন।

– নিয়মিত ঘৃতকুমারী (অ্যালোভেরা) জেল দিয়ে ত্বক পরিষ্কার করা যেতে পারে। ত্বকের জন্য এটি অনেক উপকারী। তাই হাতপায়ে এলোভেরা জেলের সাথে লেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে মাখুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।

-দুই চামচ মুলতানি মাটির সঙ্গে পরিমাণমতো গোলাপজল মিশিয়ে পেস্ট করে হাতে পায়ে লাগিয়ে নিন।  শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেলুন।

-এক চামচ চন্দন গুঁড়োর সঙ্গে এক চামচ মুলতানি মাটি এবং পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। হাত পায়ে মাখুন, ৩০মিনিট রেখে শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।

-আপেলের রস ও লেবুর রস একসাথে মিশিয়ে লাগিয়ে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

-বাইরে থেকে এসে টমেটোর রস লাগিয়ে নিন, হাতে পায়ের পোড়াভাব চলে যাবে।

-মোটা দানার চিনি ও লেবুর রস একসাথে করে পেস্ট বানিয়ে দুই হাতে ঘষুন ১৫ মিনিট। তারপর হাত ধুয়ে ফেলুন। ময়লা সব পরিষ্কার হয়ে যাবে।

-শশার রস, গাজরের রস, চালের গুঁড়া, দুধ ও এক চা-চামচ নারকেল তেল মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। সপ্তাহে অন্তত দুইবার হাত-পায়ে ব্যবহার করা যেতে পারে এই প্যাক।

-শশার রসের সঙ্গে কর্নফ্লাওয়ার বা লাল আটা মিশিয়ে পেস্ট বানিয়ে প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। এই প্যাকটি হাতপায়ের উজ্জ্বলতা বাড়াবে।

-২ টেবিল চামচ বেসন, ২ চিমটি কাঁচা হলুদ, ২-৩ ফোঁটা লেবুর রস আর ১ চা চামচ দুধ দিয়ে প্যাক বানিয়ে ফেলুন। হাতে এবং পায়ে ৫ মিনিট ভালোভাবে ম্যাসাজ করুন এই প্যাকটি। তারপর ২০ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

-১ টেবিল চামচ গুড়োঁ দুধ, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে হাত পায়ে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর পরিষ্কার করুন। এই প্যাকটি শাইন আনবে আর রোদে পোড়াভাব দূর করবে।

– কাঁচা আলুর রস দিনে ২বার করে ব্যবহার করলেও খুব দ্রুত উজ্জ্বল লাবণ্যময় হাত পা দেখে নিজেই অবাক হবেন।

সূত্র ;anondadhara

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।