ত্বকের জন্য ফাউন্ডেশন কীভাবে বাছাই করবেন

মুখে মেকআপ করতে হলে ফাউন্ডেশন দিতেই হয়। কারণ, ফাউন্ডেশন দেওয়ার ফলে মেকআপের বেইজটা ভালোভাবে সেট হয়। কিন্তু আমরা অনেকেই ত্বক অনুযায়ী ফাউন্ডেশন ব্যবহার করি না। এর ফলে ফাউন্ডেশন ব্যবহারের পর মেকআপ মুখের ওপর ভেসে থাকে, ত্বক তেলতেলে হয়ে যায়। তাই ত্বক অনুযায়ী ফাউন্ডেশন বাছাই করুন। টাইমস অব ইন্ডিয়ায় ত্বকের ধরন অনুযায়ী কীভাবে ফাউন্ডেশন বাছাই করবেন, সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে। যা জেনে রাখা আপনার জন্য খুবই জরুরি—

শুষ্ক ত্বকের জন্য ফাউন্ডেশন

কমপ্যাক্ট বেইজড ফাউন্ডেশন শুষ্ক ত্বককে আরো শুষ্ক করে ফেলে। তাই এ ক্ষেত্রে ক্রিম বেইজড লিকুইড ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন। স্বাভাবিক ও মিশ্র ত্বকেও ক্রিম বেইজড ফাউন্ডেশন ভালো মানায়। এই ফাউন্ডেশনের একটি বিশেষত্ব হলো, এটি ত্বকের সঙ্গে মিশে যায়। এই ফাউন্ডেশন ব্যবহারের ফলে ত্বক অনেক বেশি নরম ও মসৃণ মনে হয়।

স্বাভাবিক ত্বকের জন্য ফাউন্ডেশন

লোশন বেইজড ফাউন্ডেশন স্বাভাবিক ত্বকের জন্য বেশ কার্যকর। এ ছাড়া ময়েশ্চারাইজার বেইজড ফাউন্ডেশনও ব্যবহার করতে পারেন। এই ফাউন্ডেশন ব্যবহারের পর ত্বকে মেকআপের বেইজড ভালোভাবে সেট হয় এবং মুখে মেকআপ ভেসে থাকে না। তবে ফাউন্ডেশন সব সময় ঘন ব্রাশ দিয়ে লাগাতে হয়। এতে ফাউন্ডেশনের পরিমাণটা পুরো মুখে সমানভাবে ব্লেন্ড হয় এবং ত্বক স্বাভাবিক মনে হয়।

তৈলাক্ত ত্বকের জন্য ফাউন্ডেশন

ওয়াটার বেইজড ফাউন্ডেশন তৈলাক্ত ত্বকের জন্য ভালো। এই ফাউন্ডেশন ব্যবহারে ত্বকে তেলতেলে ভাব থাকে না। এ ছাড়া পাউডার বেইজড ফাউন্ডেশনও তৈলাক্ত ত্বকের জন্য কার্যকর। একটি ব্রাশ দিয়ে পুরো মুখে ভালো করে পাউডার ফাউন্ডেশন লাগান। এতে ত্বক থেকে অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ হবে এবং মেকআপ ভালোভাবে সেট হবে।

পরামর্শ :

১. ফাউন্ডেশন মুখে একেবারেই হালকা পরিমাণে ব্যবহার করবেন।

২. ফাউন্ডেশন ব্যবহারের পর চাইলে প্যানকেক ব্যবহার করতে পারেন, আবার নাও করতে পারেন।

৩. ফাউন্ডেশন ক্রিমের মতো সরাসরি মুখে ব্যবহার করবেন না। হাতের ওপর সামান্য ফাউন্ডেশন নিয়ে ব্রাশ দিয়ে মুখে ভালো করে ব্লেন্ড করে দিন।

৪. ফাউন্ডেশন ব্যবহারের পর ফিনিশিং পাউডার দিয়ে মেকআপ সেট করে নিন। না হলে মুখে তেলতেলে ভাব থাকবে।

৫. ফাউন্ডেশনের সঙ্গে এক ফোঁটা পানি মিশিয়ে নিলে ফাউন্ডেশনের থিকনেসটা কম হবে। এতে মেকআপ ভারী হবে না এবং স্বাভাবিক ত্বক মনে হবে।

সুত্রঃ ntvbd

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।