বৈশাখীর দিনে ভিন্ন স্বাধের বাঙ্গালি রান্না

বৈশাখী দিনে ভিন্ন স্বাধের বাঙ্গালি রান্না
দেশি ঢংয়ে নানা রান্নাবান্না তো হবেই পয়লা বৈশাখের দিন; ঢাকাই রান্নাও দেখে নিন। আর ঢাকাই রান্না মানেই কিন্তু বেশি ঝাল-মসলা আর তেলের বিরিয়ানি, মাংস নয়। আসুন তাহলে জেনে নি রান্না গুলো…………

তরমুজের ঠান্ডাই, উপকরণ:
তরমুজ কুচি ৪ কাপ, চিনি আধা কাপ, বরফ কুচি আধা কাপ। চাইলে জাফরান ও গোলাপজল মেশানো যায়।

প্রণালি:
তরমুজ কুচি ও চিনি একসঙ্গে মিশিয়ে দুই ঘণ্টা রেফ্রিজারেটরে রেখে দিন। বের করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

দই-বেগুন, উপকরণ:
মাঝারি বেগুন দুটি, টকদই আধা কেজি, পুদিনাপাতা বাটা ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, বিটলবণ আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, চিনি ১ টেবিল চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, তেল সামান্য ও হলুদ গুঁড়া সামান্য।

প্রণালি:
বেগুন ধুয়ে পাতলা করে কেটে সামান্য হলুদ, লবণ ও চিনি মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। ফ্রাইপ্যানে অল্প তেলে বেগুনগুলো ভেজে নিন। নামিয়ে পরিবেশন পাত্রে বেগুনগুলো সাজান। এবার দইয়ের সঙ্গে বাকি উপকরণ ভালো করে মিশিয়ে নিন। এটি বেগুনের ওপর ঢেলে দিতে হবে।

দম মোরগ, উপকরণ:
মোরগ ২টি (দুই কেজি), পেঁয়াজ কুচি ২ কাপ, আদা মিহি কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৪টি, শুকনা মরিচ ফালি ৪টি, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, বেরেস্তা আধা কাপ, গরমমসলা গুঁড়া ১ চা-চামচ, জায়ফল-জয়ত্রী গুঁড়া আধা চা-চামচ, দারুচিনি ৪ টুকরা, এলাচি ৪টি, লবঙ্গ ৪টি, তেজপাতা ২টি, হলুদ গুঁড়া আধা চা-চামচ, টমেটো বড় করে কাটা ১ কাপ, লবণ পরিমাণমতো, মাঠা ৬ কাপ, মিষ্টিদই ২ টেবিল চামচ ও সরিষার তেল ১ কাপ।

প্রণালি:
মোরগ পরিষ্কার করে ৮ টুকরা বা পছন্দমতো টুকরা করে হলুদ, লবণ, দই ও মাঠা দিয়ে মাখিয়ে ২০ থেকে ২৫ মিনিট রাখুন। হাঁড়িতে তেল, পেঁয়াজ, আদা ও রসুন বিছিয়ে মাংস সমান করে বিছিয়ে দিন। বেরেস্তা ও গরমমসলার গুঁড়া বাদে বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দেওয়ার পর ১ কাপ পানি দিয়ে ঢেকে দিন। ঢাকনার ওপর গরম পানির হাঁড়ি বসিয়ে ১ ঘণ্টা অল্প জ্বালে রান্না করুন। ঝোল কমে এলে বেরেস্তা ও গরমমসলার গুঁড়া দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে নিন।

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।