”টুকিটাকি” ফিট রাখার প্রয়োজনীয় টিপস

সুন্দর ও সুস্থ-স্বাস্থ্য থাকার জন্য শুধু খেয়ে থাকি আমরা। সুস্থ ও সুন্দরভাবে বেঁচে থেকে থাকতে হলে আমাদেরকে খেলেই চলবেনা পাশাপাশী কিছু নিয়ম মেনে চল্লেই থাকতে পারবেন সুন্দর ও সুস্থ-স্বাস্থ্য ময়।

আমাদের শরীরের জন্য সব ধরনের খাবারের প্রয়োজন আছে। খাওয়ার তালিকা প্রতিদিন এক ধরনের থাকা ঠিক না।শরীরের ওজন বাড়ে এমন কোন খাবার সব সময় খাওয়া ঠিক না প্রয়োজনীয় মোতাবেক খেতে হবে।

১.আঁশযুক্ত খাবারঃ খাবারের তালিকায় শযুক্ত খাবার রাখুন। সকালের নাস্তায় সাথে আঁশযুক্ত খাবার রাখা ভাল এত করে শরীরের সুস্থ রাখে এবং সাথে মৌসুমি ফল রাখুন।

২.তাজা ফল এবং শাক-সবজিঃ খাবারের তালিকায় তাজা ফল এবং সবুজ শাক-সবজি এবং পরিমান মোতাবেক ফল খাওয়া প্রয়োজন।সাস্থ্য সংস্থার মতে শাক-সবজি ও ফলমূল খাওয়া উচিত৷

৩.ফাস্টফুড এড়িয়ে চলুনঃ বহিরের তৈরি ‘ফাস্টফুড’ বা ‘রেডিমেড’ খাবার একেবারেই খাওয়া উচিত নয়৷এগুলোতে নানা রকম ক্ষতিকারক উপাদান থাকে যা আপনার সাস্থ্যের জন্য ক্ষতিকারক।

৪. দুধ বা দুধের তৈরি খাবারঃ খাবারের তালিকার প্রতিদিন দুধ রাখবেন, দুধে রয়েছে শরীরের জন্য উপকারী ভিটামিন এবং খনিজ পদার্থ৷

৫.পানীয় বেশি, লবণ-চিনি কমঃ প্রতিদিন আপনি ৫/৬ লিটার পানি পান করুন।তবে মিষ্টি মিশ্রিত পানীয় নয়।

৬.খাবার ধীরে-সুস্থে গ্রহন করুনঃ খাবার তাড়াহুড়ো করে খাবেন না, এতে হজমেও ব্যাঘাত ঘটায় এবং ওজন বাড়ে। খাবার সব সময় ধীরে-সুস্থে খান।

৭.হাঁটুনঃ প্রতিদিন নির্দিষ্ট সময়ে প্রতিদিন সকাল এবং বিকালে হাটুন ১ ঘন্টা করে।হাটার ফলে আপনার শরীর থাকবে ভাল এবং সুস্থ্য হাঁটাহাটি বা ব্যায়াম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে থাকে৷

৮.ওজন নিয়ন্ত্রনে রাখার চেষ্টা করুন।প্রয়োজনীয় খাবার অনেক কম খান।বেশি ব্যায়াম করা চেষ্টা করুন।

৯. যত সম্ভপ বাহিরের খাবার কম খাবেন এতে তৈল এর পরিমান বেশী থাকে যা শরীরের জন্য ক্ষতিকর।ভাজা থাবরা কম খাওয় ভাল।

১০. খাবারের সঙ্গে সালাদ খাওয়ার অভ্যাস তৈরি করুন সালাদ খেলে শরীরর ফিট থাকে।এবং ঠিক সময় মত খাবার এর রুটিন করুন।

১১. রাতে কম্পক্ষে 7/8 ঘন্টা ঘুমানোর সময় বের করুন।এবং শরীরের সাথে ত্বকের যত্ন নিতে।

সূত্র ; banglaetc

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।