”হেলথ টিপস” স্বাস্থ্য সম্পর্কে ধারনা

স্বাস্থ্য সম্পর্কে ধারনা-

কোন এক অজানা কারণে আমাদের দেশের অনেক বাবা মা নিজের টিন -এজার সন্তানকে নিজের যত্ন নিজে নিতে শেখায় না এবং স্বাস্থ্য সংক্রান্ত জ্ঞান একেবারেই দেয় না। হয়ত তারা মনে করে সন্তান নিজেই শিখে নেবে। আর সন্তান নিজে বেশি “পণ্ডিতি” করে জ্ঞানের অভাবে একেকটা দুর্ঘটনা ঘটিয়ে ফেললে মা বাবা সেটাকে সন্তানের ভুল বলে চালিয়ে দেয় অথবা কপালের দোষ টাইপের কোন একটা অজুহাতে নিজের গাফেলতি ঢাকার চেষ্টা করে।কিন্তু নিজের স্বাস্থ্যের যত্ন এখনি নেয়া না শিখলে একটু বয়স বাড়লে যে রোগ ব্যাধিগুলো হবে সেগুলর মুখোমুখি হওয়ার ক্ষমতা আছে তো??  নিজের বাবা মা অথবা আত্মীয়কে জিজ্ঞাসা করে দেখবেন তো- রক্তচাপ জনিত রোগ, হার্টের রোগ, হাড়ের ক্ষয়, রক্ত শূন্যতা এসব হলে কেমন লাগে?? রোগের জ্বালায় সোশাল মিডিয়ার ঠুনকো লোকদেখানো স্মার্টনেস দেখানোর সময় তাদের হয়ে ওঠে কিনা???

এখন সৃষ্টিকর্তা প্রদত্ত নীরোগ শরীর অযত্নে অবহেলায় অনেকেই নষ্ট করবে। তারপর দুনিয়ার সব ধন রত্ন দিয়েও একটা সুস্থ দেহ পাবেন না। আর এই জন্য কিছু ভালো অভ্যাসের কথা বলব। যেটা একটু মন দিয়ে পড়ে ফলো করলে হয়ত অনেক বাজে রোগ থেকে মুক্তি পাবেন-

১। সময় মত খাওয়া-

আজকাল অমুকের সাথে রাগ করে, তমুকের ওপরে অভিমান করে না খেয়ে থাকাটা অনেক টিন -এজারের মধ্যে ফ্যাশন হয়ে গেছে। কিন্তু সত্যি কথা এটাই এই বাজে হ্যাবিটের কারণে অমুক তমুকের পেটের কিচ্ছু আসবে যাবে না। গ্যাস্ট্রিক, অ্যাসিডিটি যা হওয়ার সব আপনাদেরই হবে। দুনিয়া উল্টে গেলেও তাই নিজে সময় মত খাবেন। ক্লাস, পরিক্ষা, কোচিং এসবের অজুহাত দিয়ে খাওয়া বন্ধ রাখলে কিন্তু ঠিকমত বাড়বেনও না। কিছু বছর পর হঠাৎ যখন মনে হবে,

আরে!! আমি এত খাটো কেন??

তখন বোকার মত ১ মাসে ৬ ইঞ্চি লম্বা হউন অ্যাডের দিকে এই আপনারাই হাত বাড়াবেন!!!

২। জাঙ্কফুড কম খান-

টিন- এজে এমনিতেও বিভিন্ন হরমনাল কারণে অনেক ব্রণ, র‍্যাস ইত্যাদি হয়। আর এই প্রব্লেমগুলো মাথায় চড়ে বসে অতিরিক্ত জাঙ্ক ফুডের বদৌলতে। অনেক টিন- এজার ছেলে মেয়েরাই কিছু না চিন্তা করে,  ব্রণ হয়েছে কী করব?? একটা ক্রিমের নাম বলুন!! এধরনের প্রশ্ন করে। তাদের জন্য একটিই কথা, খাটি বাংলায়, জাঙ্ক ফুড ইচ্ছা মত খেয়ে স্কিনের যে অবস্থা আপনারা করেছেন, এর উপরে আবার না বুঝে ক্রিম ঘষলে  একমাত্র ক্রিম কোম্পানির মালিকের লাভ হবে!! আপনার ব্রণের কিচ্ছু আসবে যাবে না। আর টিন- এজের ব্রণ মুখে যে যা বলবে সেই ডিম, ডাল হ্যান ত্যান মাখলেও যাবে না। এর চেয়ে বরং তেল চর্বি আর সোডিয়াম রিচ জাঙ্ক ফুড খাওয়া কমান। আপনার এদিকেও অনেক টাকা বাচবে আর ক্রিমের পেছনে এত কম বয়সে ছুটতে হবে না!

আমি নিজের কথা জানি, আমার মুখের সিসটিক ব্রণ তেলে ভাজা আর চিনি বাদ দেয়ার পর থেকেই কমে গিয়েছিল। আজ পর্যন্ত আমি আর ওগুলো ছুঁইনি।

৩। রোজ ২-২.৫ লিটার পানি-

মা বার বার বলে,তারপরেও পানি খান না?? আচ্ছা, এক সপ্তাহ একটু কষ্ট করে ২ লিটার পানি খান। দেখুন আপনার চুল, ত্বকে আর সাস্থ্যে কী কী পরিবর্তন আসে!! নিজেই অবাক হবেন!মানুষের দেহ ফাংশনাল থাকার জন্য ২ লিটার মিনিমাম পানি দরকার হয়। পানি কম খেয়ে ক্রিম মাখলে আসলে কাজ হয় না!

 ৪। রোজ ৭-৮ ঘণ্টা ঘুম-

রোজ শরীরের জন্য যেটুকু ঘুম দরকার হয় সেটা না ঘুমিয়ে মোবাইল, কম্পিউটার, টিভি অথবা পড়াশোনা নিয়ে ঘুমের সময় বিজি থাকলে একে তো দেহের বৃদ্ধি প্রতিহত হয় আরেকদিকে স্কিনে বিভিন্ন প্রবলেম দেখা দেয়। ঘুম পেলে সাথে সাথে ঘুমিয়ে পড়ুন। এবং দিনে মিনিমাম ৭ ঘণ্টা ঘুমান। না ঘুমিয়ে চোখের নিচে কালো দাগ ফেলে শসার টুকরা, আই ক্রিম ঘষাঘষি করে ঝকঝকে নজরকারা চোখ আপনি জীবনেও পাবেন না।

সূত্র ; Facebook

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।