শিশুর যত্নে প্রসাধনী

শিশুর যত্নে ব্যবহৃত অত্যাবশ্যকীয় কিছু জিনিস হলো- 

হেয়ার অয়েল
হেয়ার অয়েল-এ আছে চুল বৃদ্ধি ও চুলের শক্তি যোগাতে প্রয়োজনীয় উপাদান। হেয়ার অয়েল আপনার শিশুর মাথার ত্বকের সুরক্ষা করবে এবং খুশকি ও ফুসকুড়ি থেকে রক্ষা করবে।

বেবি শ্যাম্পু
শিশুদের গোসল করার সময়টা তাদের কাছে খুব আনন্দের সময়। প্রত্যেকটা বাচ্চা পানির সংস্পর্শে এসে পানি ও গোসল দুটোই সমানভাবে উপভোগ করতে চায়। কিন্তু এই সময় তার কোমল চোখের কান্নাকাটি কখনোই আমাদের কাম্য নয়। তাই বেবি শ্যাম্পু নিয়ে এসেছে ‘No More Tears’ ফর্মুলা। এই শ্যাম্পু ব্যবহারে শিশুর চোখ জ্বালা করবে না। বেবি শ্যাম্পু কম ক্ষার যুক্ত যার জন্য শিশুর মাথার ত্বকে আলতো করে পরিষ্কার করে এবং চুলকে নরম, সুস্থ ও সিল্কি করে।

বেবি সোপ বা বেবি ওয়াশ
বডি সোপ হয়ে থাকে সাধারণত ২ ধরনের- একটি বার আকারে এবং অন্যটি তরল। আমি বলব বার সোপ-এর চেয়ে শিশুদের বডি ওয়াশ-টা ব্যবহার অনেকটা সুবিধাজনক। এগুলো কম ক্ষার যুক্ত থাকে এবং অধিক ফেনা করে, যাতে সহজে ত্বকের ময়লা পরিষ্কার হয়ে যায়। বেবি সোপ বা বেবি ওয়াশ-গুলো কখনোই তীব্র গন্ধযুক্ত হয় না, এগুলো সাধারণত মিষ্টি গন্ধযুক্ত হয়। এতে কোনও রকম এলার্জি জাতীয় প্রতিক্রিয়া ছাড়াই শিশুর ত্বকের সুরক্ষা করে।

বেবি ক্রিম
বেবি ক্রিম শিশুদের অত্যন্ত প্রয়োজনীয় একটি জিনিস। আমরা অনেকেই বডি লোশন-টাই শিশুর মুখে দিয়ে থাকি কিন্তু এটা কখনই ঠিক না। ক্রিমগুলো শুধু মাত্র শিশুদের মুখের কথা চিন্তা করে বানানো হয়ে থাকে। অনেক সময় দেখা যায় শীতকালে শিশুদের গাল ফেঁটে যায়। শিশুর মুখের ত্বক এতটাই কোমল যে শীতের রুক্ষতাকে সহ্য করতে না পেরে, খুব তাড়াতাড়ি ত্বক ফেঁটে যায়। তাই শিশুর মুখের ত্বককে ময়েশ্চারাইজ করতে আছে বিভিন্ন রকম ক্রিম।

বেবি লোশন
শিশুদের জন্য বডি লোশন বারো মাস-ই লাগাতে হয়, কারণ তাদের ত্বক অত্যন্ত সেনসিটিভ হয়ে থাকে। বডি লোশন শিশুর ত্বককে আরো কোমল, নরম, ও দীপ্তিময় করে তোলে। লোশনে আছে কিছু ভিন্নতা যেমন -মিল্ক, বাটার, নেচার, স্কিন টাইপ ইত্যদি। এর মধ্যে আপনার বেবির জন্য সঠিক লোশন-টি বাছাই করে নিতে হবে।

সূত্র ; anondadhara

 

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।