”চুলের যত্ন” চুল পড়া রোধে খাদ্য এর ভূমিকা

১০টি খাদ্য যা চুল পড়া রোধ করেঃ

১। পালং শাকঃ

পালং শাক শরীরের প্রয়োজনীয় আয়রণ, ভিটামিন A, ভিটামিন C এবং প্রোটিনের একটি বড় উৎস। আমাদের শরীরে লোহার অভাবই চুল পড়ার প্রধান কারণ। পালং শাক কেবল লোহা সমৃদ্ধ নয়, এতে রয়েছে সেবুম, যা চুলের জন্য একটি প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে।

২। গাজর ও মিষ্টি আলুঃ 
গাজরকে বিশেষভাবে মূল্যায়ন করা হয় চোখের জন্য ভাল বলে। তাছাড়া গাজরে ভিটামিন A থাকে যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে।
মিষ্টি আলুও বিটা ক্যারোটিন সমৃদ্ধ, যা রূপান্তরিত হয়ে আমাদের শরীরে ভিটামিন A এর অভাব পূরণ করে।
ভিটামিন A এর অভাবে মাথার খুলির চামড়া শুষ্ক এবং ফেটে যেতে পারে।

৩। ডিম ও ডেইরি পণ্যঃ

দুধ, দই, পনির, ডিম প্রভৃতি প্রয়োজনীয় পুষ্টিতে ভরা যাতে প্রোটিন, ভিটামিন B12, লোহা, দস্তা এবং ওমেগা 6 ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। ডেইরি পণ্যগুলিও বায়োটিন (ভিটামিন বি7) এর একটি বড় উৎস, যা চুলের ক্ষতি রোধে লড়াই করে।

৪। ওটস ;

চুলের ঝরে যাওয়াকে বিদায় করার জন্য আপনার সকালের খাবারে এক বাটি ওটস রাখুন। ওটস ফাইবার, দস্তা, লোহা, ওমেগা 6 ফ্যাটি এসিড এবং পলিউস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড (PUFAs) দ্বারা সমৃদ্ধ যা চুলের বৃদ্ধিকে উদ্দীপ্ত করে এবং আপনার চুলকে ঘন এবং সুস্থ করে তুলবে।

৫। আখরোটঃ

চুলের ক্ষতি প্রতিরোধ করার জন্য আপনার খাদ্যে আখরোট যোগ করুন। এটি একমাত্র পরিচিত বাদাম যার মধ্যে রয়েছে বায়োটিন, B ভিটামিন (B1, B6 and B9), ভিটামিন E, প্রচুর পরিমাণে প্রোটিন এবং ম্যাগনেসিয়াম, যা চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে।

৬। মসূর ডালঃ

প্রোটিন, লোহা, জিং এবং বায়োটিনে প্রাচুর্যপূর্ণ মসূর ডাল। এর পাশাপাশি মসূর ডাল ফলিক অ্যাসিডে ভরা, যা লাল রক্তের কোষের স্বাস্থ্য পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয়, যা ত্বক ও মাথার ভেতরে অক্সিজেন সরবরাহ করে।

৭। মুরগীর গোস্তঃ

পোল্ট্রি মাংস উচ্চমানের প্রোটিন সমৃদ্ধ, যা ভঙ্গুর চুলকে শক্তিশালী করে এবং চুল ভাঙতে বাঁধা দেয়।

৮। স্ট্রবেরিঃ

স্ট্রবেরি উচ্চ মাত্রার সিলিকা ধারণ করে। সিলিকা চুলের শক্তি এবং বৃদ্ধির জন্য অপরিহার্য। অন্যান্য সিলিকা সমৃদ্ধ খাবারগুলি হচ্ছে চাল, ওট, পেঁয়াজ, বাঁধাকপি, শসা এবং ফুলকপি।

৯। দইঃ

দই ভিটামিন B5 এবং ভিটামিন D দিয়ে প্রস্তুতকৃত যা চুলের স্বাস্থ্য রক্ষায় কার্যকরী।

১০। ভিটামিন C সমৃদ্ধ খাবারঃ

ভিটামিন C আমাদের শরীরের লোহার শোষণকে সমর্থন করে। ভিটামিন C তার অ্যান্টিঅক্সিডেন্টের বৈশিষ্ট্যগুলির জন্যও পরিচিত, যা আপনার চুলকে ভঙ্গুর এবং দুর্বল করা কমায়। আপনার খাদ্যতালিকায় কমলা, পেঁপে, ব্লুবেরি, লেবু এবং কিউই ফল যোগ করুন। এছাড়াও ভিটামিন সি একটি অপরিহার্য উপাদান যা কোলাজেন নামক প্রোটিনের উৎপাদনে সহায়তা করে যা চুলের ঝিল্লিকে সমর্থন করে এমন রক্তচাপকে শক্তিশালী করে।

সূত্র ; Facebook

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।