”রান্না-বান্না” মাগুর পোলাও রান্নার রেসিপি

মাগুর পোলাও

উপকরণমাছের জন্য

মাগুর মাছ ৪টা, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ ফাড়া ২টা, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ চা-চামচ, তেজপাতা ১টা, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, লবণ স্বাদমতো ও তেল পরিমাণমতো।

মাছ রান্নার প্রণালি

গরম তেলে তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভেজে তাতে বাকি সব মসলা দিয়ে নেড়ে কষিয়ে মাছটা দিন। মাছ কষানো হলে কাঁচা মরিচ ও পানি দিয়ে ঢেকে দিন। মাখা মাখা হলে নামিয়ে নিন।

পোলাওয়ের উপকরণ

পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, রসুন কোয়া ৬টা, কাঁচা মরিচ ফাড়া ৬টা, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আস্ত গরমমসলা (তেজপাতা, এলাচি, দারুচিনি) পরিমাণমতো, আদা বাটা ১ চা-চামচ, তেল ও ঘি পরিমাণমতো, লবণ স্বাদমতো, বেরেস্তা ২ টেবিল চামচ এবং পানি ১ লিটার (বা পরিমাণমতো)।

মাগুর পোলাও রান্নার প্রণালি

চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি পাত্রে তেল ও ঘি দিয়ে গরম করে পেঁয়াজ ভেজে তাতে গরমমসলা, রসুন কোয়া, আদা বাটা দিয়ে নেড়ে চাল ও লবণ দিয়ে নেড়ে ভেজে নিন। এবার পানি দিয়ে ঢেকে দিন। পোলাও প্রায় হয়ে এলে রান্না করা মাগুর মাছ, কাঁচা মরিচ এবং আরও খানিকটা ঘি দিয়ে ঢেকে দমে দিন ৭-৮ মিনিটের জন্য। এরপর নামিয়ে সার্ভিং ডিশে মাগুর পোলাও রেখে ওপরে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।

সূত্র ; facebook

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।